৮০ কোটি মানুষকে ৩ টাকা কেজি দরে চাল দেওয়ার ঘোষণা কেন্দ্রের

কমিউনিটি ট্রান্সমিশনের কথা না বললেও দেশে করোনা আক্রান্তের সংখ্যা যে হুহু করে বাড়ছে সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, ভারতে করোনায় আক্রান্তের ঘটনা ৬০০ ছাড়িয়েছে। কোভিড ১৯ মোকাবিলায় জারি হয়েছে লক ডাউন। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের কথা ভেবে ২ টাকা কিলোগ্রাম দরে গম ও ৩ টাকা কিলোগ্রাম দরে চাল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

3b8aefb6727e81e9e810ca4d3ae9b5c6

নয়াদিল্লি: কমিউনিটি ট্রান্সমিশনের কথা না বললেও দেশে করোনা আক্রান্তের সংখ্যা যে হুহু করে বাড়ছে সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, ভারতে করোনায় আক্রান্তের ঘটনা ৬০০ ছাড়িয়েছে। কোভিড ১৯ মোকাবিলায় জারি হয়েছে লক ডাউন। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের কথা ভেবে ২ টাকা কিলোগ্রাম দরে গম ও ৩ টাকা কিলোগ্রাম দরে চাল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্র সরকারের নতুন স্কিম অনুসারে, ৮০ কোটি দেশবাসী প্রতি মাসে ৭ কিলোগ্রাম করে রেশন পাবে। আগামি ৩ মাস পর্যন্ত চলবে এই স্কিম। বুধবার সাংবাদিক বৈঠকে প্রকাশ জাভেদকর বলেন, 'কেন্দ্র সরকার দেশের ৮০ কোটি মানুষ ২ টাকা কিলোগ্রাম দরে গম এবং ৩ টাকা কিলোগ্রাম দরে চাল পাবেন।' এছাড়াও তিনি জানান, 'খাদ্য দফতরের হিসেবে ২৭ টাকা প্রতি কেজি গমে যেখানে খরচ হয়, তা দেওয়া হবে ২ টাকা কেজি দরে। চালের দাম যেখানে ৩৭ টাকা প্রতি কেজি, সেখানে মাত্র ৩ টাকা কেজি দরে দেওয়া হবে চাল।' মঙ্গলবার প্রধানমন্ত্রী গোটা দেশ জুড়ে ২১ দিনের লক ডাউন পরিস্থিতি জারি করার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।