করোনা সংক্রান্ত এই অ্যাপ থেকে সাবধান! উধাও হতে পারে ব্যাঙ্কের টাকা

করোনা সংক্রান্ত এই অ্যাপ থেকে সাবধান! উধাও হতে পারে ব্যাঙ্কের টাকা

25653170eb07b0f68e66a42ef2839f33

নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় গুজব রটানোর ক্ষেত্রে জারি হয়েছে বিশেষ নিষেধাজ্ঞা। সক্রিয়তা দেখা গেছে সোশ্যাল মিডিয়া 'জায়েন্ট' ফেসবুকের তরফেও। এই অবস্থায় নেটদুনিয়ায় বাজার চলতি করোনা সংক্রান্ত অ্যাপ্লিকেশন নিয়েও উঠেছে সংশয়। করোনা সংক্রান্ত অ্যাপ্লিকেশনগুলির সাহায্য নিচ্ছে হ্যাকাররা। ব্যবহারকারীর তথ্য চুরি করছে তারা। কোভিড ১৯ সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়ার জন্য যে অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যেই আপনি মোবাইলে ইনস্টল করেছেন, সেটি আদৌ নিরাপদ তো? এমনই কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের তথ্য নীচে দেওয়া হল, যা ব্যবহার করা রীতিমতো ঝুঁকিপূর্ণ, দাবি গবেষকদের।

করোনা ভাইরাস অ্যাপ:  গোটা বিশ্ব জুড়ে করোনা আক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যাবে একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে, নেটদুনিয়ায় ইতিউতি মারলে এমন বিজ্ঞাপন তো হামেশাই চোখে পড়ে। কিন্তু সোনিকওয়াল নামে একটি সাইবার সিকিউরিটি ফোরাম এই বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের। এমনকী, 'করোনা ভাইরাস' নামের একটি অ্যাপ্লিকেশনের বিরুদ্ধে ব্যবহারকারীর তথ্য চুরির অভিযোগও উঠেছে।

a8bfd7b2e052f56d9c3489be0b34d8a6

করোনা লাইভ ১.১:  এই অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার সময় খুব একটা ঝক্কি নেই। তাছাড়া 'করোনা লাইভ' নামে জন হপকিন্স ওয়েবসাইটের অ্যাপটির সঙ্গে অনেকেই গুলিয়ে ফেলেন এটিকে। কিন্তু এই অ্যাপটি ইনস্টল করার পর আপনার ফোনের যাবতীয় তথ্য অ্যাক্সেস করার অনুমতি চায়, যা কতটা নিরাপদ, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কেউ কেউ এটিকে, হপকিন্সের 'করোনা লাইভ' অ্যাপ্লিকেশনের অবৈধ সংস্করণ বলেছেন। সুতরাং, সাবধান!

করোনা ভাইরাস ফাইন্ডার:  করোনা আক্রান্তের যাবতীয় তথ্য পাওয়া যাবে, এই ভেবে করোনা ভাইরাস ফাইন্ডার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করলে আপনার ব্যাঙ্ক সংক্রান্ত তথ্যও চলে যেতে পারে হ্যাকারদের হাতে। এমনই দাবি করছে কাসপারস্কাই নামে সাইবার সিকিউরিটি সংস্থাটি।

করোনা অ্যাপস ডট এপিকে:  এই অ্যাপ্লিকেশনটি ইনস্টলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দিয়েছেন গবেষকরা। করোনা সংক্রান্ত প্রতি মুহূর্তের নোটিফিকেশনের সঙ্গে সঙ্গেই আপনার স্মার্টফোনের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করছে অ্যাপ্লিকেশনটি, দাবি সংবাদসূত্রের।

b624f7004646f68858788986120bc0a9

এন ৯৫ মাস্ক সংক্রান্ত অ্যাপ্লিকেশন:  করোনার সতর্কতায় এন ৯৫ মাস্কের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সেই সুযোগকেই ব্যবহার করছে হ্যাকাররা। আপনার এলাকার কোন মেডিক্যাল স্টোরে ওই মাস্ক পাওয়া যাবে, সেই তথ্য সন্ধানের নাম করে ব্যবহারকারীর তথ্য চুরি করছে হ্যাকাররা, দাবি সাইবার সিকিউরিটি সংস্থার।

এছাড়াও এই তালিকায় 'কোভিড ১৯ ট্র্যাকার' নামে অ্যাপের কথাও উল্লেখ রয়েছে। করোনা ভাইরাস আতঙ্কে আপনার মূল্যবান স্মার্টফোনটিতে যেকোনও অ্যাপ্লিকেশন ইনস্টলের আগে ভাল করে যাচাই করার পরামর্শ দিয়েছেন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা। এক্ষেত্রে সরকারের তরফে নির্দেশিত অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারের কথাও বলেছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *