করোনা যুদ্ধে ওঁদের প্রয়োজন সুরক্ষা! বন্ধুত্বের হাত বাড়াল বেসরকারি সংস্থা

করোনা যুদ্ধে ওঁদের প্রয়োজন সুরক্ষা! বন্ধুত্বের হাত বাড়াল বেসরকারি সংস্থা

e0eecde5af92f349af629198cf989ab5

মুম্বই: কোভিড ১৯ সংক্রমণ মোকাবিলায় সক্রিয় ভূমিকা পালন করছেন স্বাস্থ্যকর্মীরা। অথচ তাঁদের সুরক্ষার জন্য উপযুক্ত ব্যবস্থা নেই বলে অভিযোগ উঠেছিল এর আগেই। এই পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য মুম্বইয়ের সংস্থা বোসন মেশিনস বাজারে এনেছে বিশেষ ফেস শিল্ড। বেসরকারি হাসপাতাল ও নার্সিং হোমের ক্ষেত্রে নির্ধারিত মূল্য নেওয়া হলেও সরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে সরবরাহ করার ইচ্ছে প্রকাশ করেছে সংস্থাটি।

ফেস শিল্ড তৈরির উদ্যোগটি সদয় নিয়েছে বোসন মেশিনস। এই মুহূর্তে প্রতিদিন ৫০০ থেকে ৮০০টি শিল্ড তৈরি করতে সক্ষম সংস্থাটি। তবে দিন পিছু সর্বোচ্চ ৪০০০টি ফেস শিল্ড তৈরির সম্ভাবনা রয়েছে। তবে করোনা পরিস্থিতি যে ভয়াবহ আকার ধারণ করেছে, তাতে এই সংখ্যা নেহাতই কম বলে মনে করছেন সংস্থার প্রধানরা। প্রতিষ্ঠাতা সদস্য অর্জুন বলেন, 'সারা ভারতে বিক্ষিপ্তভাবে চিকিৎসকরা প্রায় ২০ হাজার ফেস শিল্ড ব্যবহার করছেন। শুধু মহারাষ্ট্রেই ৪ লক্ষ শিল্ডের চাহিদা রয়েছে।' সংস্থার তরফে এটির বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে। ১৫০টাকা প্রতি শিল্ড পিছু পাওয়া যাচ্ছে ভারতের বাজারে। অর্জুন আরও বলেন, 'আমরা একটা নির্দিষ্ট মূল্য রেখেছি ভারতের বাজারে। বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে নির্ধারিত মুল্য ১৫০ টাকা নেওয়া হলেও আমরা চেষ্টা করছি সরকারি হাসপাতালগুলিতে এগুলি বিনামূল্যে সরবরাহ করার। তার জন্য আমাদের অর্থের প্রয়োজন।' জম্মু ও কাশ্মীরেও এই ফেস শিল্ডের চাহিদা রয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির প্রতিষ্ঠাতা সদস্য। লক ডাউনের জেরে পরিবহনের ক্ষেত্রে সমস্যা দেখা দিচ্ছে বলে জানিয়েছেন তিনি।

২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় বোসন মেশিনস। অর্জুন এবং পার্থ পাঞ্চালের হাত ধরেই সূত্রপাত। মূলত থ্রিডি প্রিন্টার তৈরির কাজ করত মুম্বইয়ের এই সংস্থাটি। তাদের তরফে জানানো হয়েছে এই ফেস শিল্ড তৈরির জন্য থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করছে তারা। ড. স্বপ্নিল পারিখ ছাড়াও অন্যান্য গবেষক ও চিকিৎসকরা এই পণ্যটি তৈরিতে বিশেষ ভূমিকা পালন করেছেন। স্বাস্থ্যকর্মীদের জন্য এহেন উদ্যোগ যে করোনা মোকাবিলায় সামিল হওয়ার সমার্থক, মনে করছেন নেটিজেনরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *