এবার চিন থেকে ভারতে এল ১.৭ লক্ষ পিপিই, বিলিবণ্টন শুরু কেন্দ্রের

এবার চিন থেকে ভারতে এল ১.৭ লক্ষ পিপিই, বিলিবণ্টন শুরু কেন্দ্রের

72425fec33a9b1e00c2b7acb0098b841

নয়া দিল্লি: গত সপ্তাহেই মাস্ক নিয়ে কালোবাজারির অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে, এদিকে অন্য ছবি ধরা পড়েছে এই করোনা পরিস্থিতিতে। ভারত সরকারকে ১ লক্ষ ৭০ হাজার পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) কিট পাঠাল চিন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সোমবার সাংবাদিক বৈঠকে সেই কথা জানিয়েছে।

গোটা বিশ্বে করোনা ভাইরাস যেভাবে থাবা বসিয়েছে, তাতে চিন্তায় বিশ্বের তাবড় তাবড় দেশ। বিশেষত মেডিক্যাল ইকুইপমেন্ট নিয়ে চিন্তায় ফেলেছে দেশগুলি। এই পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, 'চিন তরফ থেকে ভারত সরকারকে দেওয়া ১.৭ লক্ষ পার্সোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) ইতিমধ্যেই এসে পৌঁছেছে।' এছাড়াও ২০ হাজার পিপিই ডোমেস্টিক সাপ্লাই চেন থেকে পাওয়া গেছে। সব মিলিয়ে ১.৯ লক্ষ কিট হাসপাতালগুলিতে পৌঁছে দেওয়ার তোড়জোড় চালাচ্ছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে যে, এছাড়াও ৩ লক্ষ ৮৭ হাজার ৪৭৩টি কিট এই মুহূর্তে ভারতে রয়েছে।

ইতিমধ্যে রাজ্যগুলিতে মোট ২ লখ ৯৪ হাজার কিট পাঠিয়েছে কেন্দ্র। এছাড়াও ২ লক্ষ এন৯৫ মাস্কও পাঠানো হচ্ছে বিভিন্ন রাজ্যের হাসপাতালগুলিতে। এই নিয়ে মোট ২০ লক্ষ মাস্ক সরবরাহ করেছে কেন্দ্র। রাজ্যগুলির মধ্যে প্রয়োজন অনুপাতে তামিলনাড়ু, মহারাষ্ট্র, দিল্লি, কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা ও রাজস্থানে বেশি কিট পাঠানো হচ্ছে। এছাড়াও অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (এইমস), রাজেন্দ্র ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (আরআইওএমএস), নর্থ ইস্টার্ন ইন্দিরা গান্ধী রিজিওনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড মেডিক্যাল সায়েন্স (এনইআইজিআরআইএইচএমএস) সহ কেন্দ্রীয় প্রতিষ্ঠানগুলিতে পাঠানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এদিন বলা হয়েছে, কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে বিদেশ থেকে সরবরাহ করার বিষয়টি বিশেষ তাৎপর্যপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *