করোনা পরীক্ষা করাতে হবে ফ্রিতে, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

করোনা পরীক্ষা করাতে হবে ফ্রিতে, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

5ea0f0b2a8a5c5023785383e9a7d4edf

নয়াদিল্লি:  দেশের নাগরিকদের জন্য বেসরকারি ল্যাবগুলিতে কোভিড -১৯ পরীক্ষা সম্পুর্ন বিনামূল্যে করার সুবিধা দেওয়া হোক। আজ একটি জনস্বার্থ মামলার রায়ে কেন্দ্রকে এই প্রস্তাব দিল সুপ্রিম কোর্ট। বর্তমানে একাধিক বেসরকারী ল্যাবে করোনা  পরীক্ষা করতে ৪৫০০ টাকা নেওয়া হচ্ছে। এর বিরোধিতায়  একটি জনস্বার্থ মামলার দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সাধারণ মানুষ যাতে বেসরকারি স্বীকৃত ল্যাবগুলিতে করোনা পরীক্ষা বিনামূল্যে করাতে পারেন এবং এই খরচ কিভাবে পুষিয়ে দেওয়া যায় তার সমস্ত সম্ভব্য উপায় কেন্দ্র সরকারকে খতিয়ে দেখতে বলেছেন বিচারপতি অশোক ভূষণ এবং এস. রবীন্দ্র ভাট এর একটি বেঞ্চ।

কোনো বেসরকারি ল্যাবকে যেন টাকা নিয়ে করোনা পরীক্ষার অনুমতি না দেওয়া হয় এবং এই খরচ কিভাবে পুষিয়ে দেওয়া যায় সেবিষয়ে কেন্দ্র করেই পদক্ষেপ নেওয়ার প্রস্তাব দিয়েছেন বিচারপতি ভূষণ। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের পক্ষে সলিসিটার জেনারেল তুষার মেহতা আদালতকে বলেন যে তিনি এ বিষয়ে নির্দেশনা নেবেন।

বুধবার দুপুর পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১৯৪। মৃত্যু হয়েছে ১৪৯ জন আক্রন্তের। বিগত পাঁচ দিনে তিন হাজার ছাড়িয়েছে। ক্রমবর্ধমান সংক্রমণ রুখতে একমাত্র হাতিয়ার বেশি সংখ্যক পরীক্ষা। তবে যে পরিমানে টেস্টের প্রয়োজন তার জন্য সরকারি হাসপাতালে পর্যাপ্ত ব্যবস্থা নেই। ফলে বেসরকারি ল্যাবগুলিতেই ভিড় করেছেন সাধারণ মানুষ। যা অত্যন্ত খরচ সাপেক্ষ হয়ে উঠেছে।

আবেদনকারী বিচারক শশাঙ্ক দেব সুধী সর্বোচ্চ আদালতে জানিয়েছেন যে, সরকারি হাসপাতালগুলিতে ভিড় এতটাই বেশি যে সাধারণ মানুষের পক্ষে সেখানে টেস্ট করা অসম্ভব। তিনি বলেন, কোনো বিকল্প না থাকায় খরচ সাপেক্ষ হলেও বাধ্য হয়েই মানুষকে বেসরকারি হাসপাতালের দ্বারস্থ হতে হচ্ছে।আবেদনকারী বিচারক আরও বলেন, এই পরিস্থিতিতে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া দেশের সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছেন। সংবিধানের ১২নং ধারা অনুযায়ী যা মানুষের নিশ্চিত জীবনের অধিকারের আইন লঙ্ঘিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *