ব়্যাপিড টেস্টিং কিটে কোনও গলদ নেই, ফের সাফাই চিনের

ব়্যাপিড টেস্টিং কিটে কোনও গলদ নেই, ফের সাফাই চিনের

d808cddc59c40b9dff961afe2ce0d417

বেজিং: গুণমান যাচাইয়ের পর রাজ্যগুলির কাছে ব়্যাপিড অ্যান্টিবডি ব্লাড টেস্ট কিট ফেরত চেয়ে পাঠিয়েছিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। চিনা প্রস্তুতকারী সংস্থা ওয়ান্ডফো বায়োটেক ও লিভজন ডায়াগনিস্টিকে তৈরি কিটের গুণমান নিয়ে ভারতের অভিযোগকে ফের অস্বীকার করল চিন। এর আগে সংস্থাদু'টির তরফে সাফাই দেওয়া হলেও এবার চিনা দূতাবাস উদ্বেগ প্রকাশ করল। সংবাদসূত্রে প্রকাশ, তাদের তরফে আরও বলা হয়েছে, সাহায্য নেওয়ার পর চিনা পণ্যের গুণমান নিয়ে প্রশ্ন তুলে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে ভারত। আর এই মন্তব্য ঘিরেই শুরু হয়েছে জল্পনা।

সোমবার আইসিএমআর-এর তরফে প্রতিটি রাজ্যের উদ্দেশ্যে একটি বিবৃতিতে জানানো হয়েছিল র্যা পিড অ্যান্টিবডি ব্লাড টেস্ট কিট ফেরত দেওয়ার কথা। কিটে যে ফলাফল আসছে, তাতে গলদ রয়েছে বলে একাধিক রাজ্য অভিযোগ তুলেছিল। এবার সেই ভিত্তিতে গুণমান যাচাই করে আইসিএমআর ওয়ান্ডফো বায়োটেক ও লিভজন ডায়াগনিস্টিক সংস্থাদু'টির তৈরি কিট ব্যবহারে নিষেধাজ্ঞা জারির পরই উদ্বেগ প্রকাশ করে চিনা দূতাবাসের মুখপাত্র জি রং মঙ্গলবার একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি বলেন, 'চিন থেকে রফতানি করা চিকিৎসা সংক্রান্ত পণ্যের গুণগত মানের ওপর সবসময় বিশেষ নজর দেওয়া হয়। চিনা পণ্যকে এভাবে খারাপ মানের বলে দেওয়া ঠিক নয়।' ভারতের অভিযোগ অস্বীকার করতে শোনা গেছে চিনা দূতাবাসের মুখপাত্রের বিবৃতিতেও। এছাড়া তিনি বলেন, 'প্রয়োজনের সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চিন। সাহায্য নেওয়ার পর গুণমান নিয়ে প্রশ্ন তোলা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দেয়।'

এর আগে ওয়ান্ডফো বায়োটেক ও লিভজন ডায়াগনিস্টিকও এক বিবৃতিতে জানিয়েছিল, তাদের তৈরি কিটকে ন্যাশানাল মেডিক্যাল প্রোডাক্টস অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না স্বীকৃতি দেয়েছে। তাছাড়া বিশ্বের অন্যান্য বহু দেশও ব্যবহার করছে সেই কিট। সুতরাং গুণমান নিয়ে সন্দেহ থাকতে পারে না বলেই মত তাদের। এই ক্ষেত্রে অভিযোগ অস্বীকার করে ভারতীয় স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্যে সঠিক নিয়মাবলী অনুসরণ করে ব্যবহারের পরামর্শ দিয়েছিল তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *