বন্ধ কাজ, কর্মীদের বেতন কীভাবে? সুপ্রিম কোর্টের দ্বারস্থ একাধিক প্রতিষ্ঠান

বন্ধ কাজ, কর্মীদের বেতন কীভাবে? সুপ্রিম কোর্টের দ্বারস্থ একাধিক প্রতিষ্ঠান

b9bb47b1bb06b58b7ff7eb2c7a984580

নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে দেশজুড়ে লকডাউন চলাকালীন বন্ধ রয়েছে অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠান। তবে কাজ বন্ধ থাকলেও এই সংস্থার কর্মীদের সম্পূর্ণ বেতন দিতে হবে বলে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। কিন্তু এক্ষেত্রে বিপদে পড়েছে ক্ষুদ্র, ছোটো ও মাঝারি শিল্পের সঙ্গে যুক্ত একাধিক সংস্থাগুলি। কারণ কাজ বন্ধ থাকায় বড়সড় লোকসানের মুখে পড়েছেন প্রতিষ্ঠানের মালিকেরাও।। ফলে সরকারের এই নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ একাধিক সংস্থা। এমনই কয়েকটি সংস্থার করা যৌথ আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রের কাছে  এই নির্দেশিকার যথাযথ ব্যাখ্যা চেয়ে পাঠালো সুপ্রিম কোর্ট। জবাবদিহি করার জন্য কেন্দ্রকে দুসপ্তাহ সময়সীমা দিয়েছে আদালত।

কর্ণাটক ভিত্তিক প্যাকেজিং সংস্থা এবং লুধিয়ানা হ্যান্ড টুলস অ্যাসোসিয়েশন মুম্বাই-ভিত্তিক নাগরিকা এক্সপোর্টস ও ফিকাস প্রেক্স লিমিটেডের করা এই আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে বিচারপতি এনভি রমনা, সঞ্জয় কিশান কৌল ও বিআর গাওয়াইয়ের একটি বেঞ্চ। সোমবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে করা শুনানিতে লকডাউনের সময় কর্মীদের সম্পূর্ণ মজুরি প্রদানের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের বিজ্ঞপ্তির বিরুদ্ধে নাগরিকা রফতানি লিমিটেড এবং ফিকাস প্যাক্স প্রাইভেট লিমিটেড সহ তিনটি বেসরকারী সংস্থার পরামর্শ শুনেছে আদালত। ফিকাস প্যাক্স গৃহমন্ত্রকের আদেশের সাংবিধানিক বৈধতার বিরুদ্ধে চ্যালেঞ্জে জানিয়ে বলেছে যে এই বিজ্ঞপ্তি “স্বেচ্ছাচারী, অবৈধ, অযৌক্তিক, ভিত্তিহীন এবং ভারতের সংবিধানের অনুচ্ছেদ ১৪ এবং ১৯ (১) (জি) আইনবিধির পরিপন্থী।”

সংস্থাটি জানিয়েছে যে লকডাউনের আগে এখানে ১৭৬ জন স্থায়ী এবং ৯৩৯ জন চুক্তিবদ্ধ শ্রমিক ছিল এবং তারা মার্চ মাস পর্যন্ত সমস্ত শ্রমিককে মজুরি প্রদান করেছিল। ”নাগরিকা এক্সপোর্টস লিমিটেড এবং ফিকাস প্যাক্স প্রাইভেট লিমিটেডের মতো বেসরকারী সংস্থাগুলির দায়ের করা পিটিশনে বলা হয়েছে। এটি ব্যবসায়ের বা ব্যবসায়ের কোনও নিয়োগকারীর মৌলিক অধিকারের অন্তর্গত যে কাজ চলাকালীন বেতন দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে এবং কাজ না বেতন বাধ্যতামূলক নয়। তাদের মতে একজন নিয়োগকর্তা এবং কর্মচারী কাজের ক্ষেত্রে পারস্পরিকভাবে প্রতিশ্রুতিবদ্ধ যার মাধ্যমে কর্মক্ষমতার ভিত্তিতে কোনও কর্মীর যেমন বেতন চাওয়ার অধিকার আছে তেমন কোনও কাজ না হলে নিয়োগকর্তার বেতন না দেওয়ার অধিকারও রয়েছে।

নাগরিকা কম্পানি সুতো, ফ্যাব্রিক এবং টেক্সটাইল তৈরি ও রফতানিতে জড়িত। তারা জানিয়েছে যে লকডাউনের পর থেকে কাজ বন্ধ ছিল যার ফলে তাদের কোটিরও বেশি আর্থিক লোকসান হয়েছে।
প্রসঙ্গত, এই লোকসানের ভিত্তিতেই কর্মীদের সম্পূর্ণ বেতন প্রদানের সরকারি আদেশের বিরোধিতা করে পৃথক পৃথক আবেদন দায়ের করা হয়েছে ক্ষুদ্র, ছোটো ও মাঝারি শিল্পের সঙ্গে যুক্ত একাধিক সংস্থার পক্ষ থেকে। আবেদন অনুসারে, তাদের পক্ষে সরকার কর্তৃক নিদর্শিকা পালন করা সম্ভব নয়। যেখানে তাদের কর্মীদের পুরো বেতন প্রদান অব্যাহত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে  সংস্থাগুলি আবেদনে উল্লেখ করেছে যে প্রধানমন্ত্রী কেয়ার্স ফান্ড বা কর্মচারী রাজ্য বীমা কর্পোরেশন থেকে তহবিল গঠন করে তাদের ৭০% কর্মচারীদের বেতনের দায়িত্ব গ্রহণের জন্য সরকারকে আদেশ দিক আদালত। তবেই তাঁরা সরকারের নির্দেশিকা কে মান্যতা দেবে। যদিও আদালত এখনও এই আবেদনের তালিকা করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *