ফিরতে হবে বাসেই! ট্রেন চালানোর অনুমতি দিতে সায় নেই কেন্দ্রের

ফিরতে হবে বাসেই! ট্রেন চালানোর অনুমতি দিতে সায় নেই কেন্দ্রের

88af9b4d1148ce697982286f3d0556a9

কলকাতা: বিভিন্ন রাজ্যে আটকে পড়া ভিন রাজ্যের বাসিন্দাদের সড়ক পথেই ফিরতে হবে। এক্ষেত্রে একাধিক রাজ্য বিশেষ ট্রেন চালানোর অনুমতি চেয়ে কেন্দ্রকে অনুরোধ জানালেও বুধবারর জারি করা গাইডলাইনে কোনো পরিবর্তন হবে না বলেই বৃহস্পতিবার স্পষ্টভাষায় জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

ভিন রাজ্যের শ্রমিক,পর্যটক, শিক্ষার্থী এবং তীর্থযাত্রীদের তাদের বাড়িতে ফেরাতে বৃহস্পতিবার পাঞ্জাব, কেরল এবং তেলেঙ্গানা সহ কমপক্ষে তিনটি রাজ্য রেলকর্তৃপক্ষকে বিশেষ ট্রেন চালানোর অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়েছিল।

বুধবার জারি করা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের আদেশ অনুসারে, ভিন রাজ্যের বাসিন্দাদের নিজের রাজ্যে ফেরাতে বিশেষ বাসের ব্যবস্থ্যা করতে হবে রাজ্যগুলোকেই।  প্রতিটি বাসকে স্যানিটাইজ করা হবে। বসার ক্ষেত্রেও নিরাপদ সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলতে হবে। শুধুমাত্র অসুস্থ কোনো ব্যাক্তিকে বাসে তোলা যাবেনা।বৃহস্পতিবারর স্বরাষ্ট্র মন্ত্রকের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশিকা “কঠোরভাবে অনুসরণ” করতে হবে।

যদিও ভিন রাজ্যের বাসিন্দাদের জন্য বিশেষ নন-স্টপ ট্রেনের জন্য বৃহস্পতিবার ফের অনুরোধ জানিয়েছে কেরল সরকার। সেখানে ২০,০০০ এরও বেশি শিবিরে ৩.৬০ লক্ষ শ্রমিক রয়েছেন এবং তাদের বেশিরভাগই পশ্চিমবঙ্গ, আসাম, ওড়িশা, বিহার ও উত্তরপ্রদেশের বাসিন্দা যাঁরা নিজেদের বাড়িতে ফিরতে উদগ্রীব।পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও প্রধানমন্ত্রীকে অভিবাসী শ্রমিকদের পরিবহনের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করার আহ্বান জানিয়েছিলেন, এবং লকডাউনের কারণে তিনি সমস্ত জেলা প্রশাসককে রাজ্যে আটকা পড়া অভিবাসী শ্রমিকদের তথ্যসূচী প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন। ১২.২৯ লক্ষ ভিন রাজ্যেরশ্রমিক আছেন পাঞ্জাবে।

কিছু রাজ্য ইতোমধ্যে অন্যান্য স্থান থেকে কিছু অভিবাসী শ্রমিককে ফিরিয়ে এনেছে। মধ্য প্রদেশ সরকার জানিয়েছে যে ইতিমধ্যেই তারা ২০০০-এরও বেশি অভিবাসী শ্রমিককে ফিরিয়ে এনেছে, যারা লকডাউনের ফলে অন্যান্য রাজ্যে আটকে পড়েছিল।পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ইতিমধ্যেই ৭১১টি ক্যাম্প তৈরী আছে যেখানে অন্তত ২ লাখ শ্রমিকের থাকার ব্যবস্থা করা যাবে।ভিন রাজ্য থেকে ফিরে আসা রাজ্যের বাসিন্দাদের জন্য পৃথক কোয়ারেন্টাইন সেন্টার, থাকার বাড়ি এবং যৌথ রান্নাঘর তৈরি করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। রাজস্থান, পাঞ্জাব, বিহার, ঝাড়খণ্ড সহ একাধিক রাজ্য শ্রমিকদের ঘরে ফেরাতে উদ্যোগ নিয়েছে। কিন্তু এই লক্ষাধিক শ্রমিকদের বাসে করে ফিরিয়ে আনাটা সহজ হবেনা বলেই মত প্রকাশ করেছে একাধিক রাজ্য সরকার।  কিন্তু বাসের পাশাপাশি শ্রমিকদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করলেও ভালো হতো বলে মত প্রকাশ করেছে অভিজ্ঞমহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *