অবশেষে শ্রমিকদের ঘরে ফেরাতে রওনা দিল প্রথম ট্রেন

অবশেষে শ্রমিকদের ঘরে ফেরাতে রওনা দিল প্রথম ট্রেন

a351ad63a1c90c61a6dcb30f00525d6f

নয়াদিল্লি: ভিন রাজ্যের লক্ষাধিক মানুষকে ঘরে ফেরাতে বেশ কয়েকটি রাজ্য বার বার বিশেষ ট্রেনের অনুমতি চাইলেও বৃহস্পতিবার রাত পর্যন্ত এবিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি স্বরাষ্ট্র মন্ত্রক। বরং বাস পরিষেবার ওপরেই জোর দেওয়া হয়েছে। তবে শেষপর্যন্ত শুক্রবার তেলেঙ্গানা সরকারের আবেদনে সাড়া মিলল। হায়দ্রাবাদ থেকে ঝাড়খন্ড যাওয়ার জন্য প্রথম বিশেষ ট্রেনের অনুমতি দিল কেন্দ্রীয় রেল মন্ত্রক৷ ভোর ৪:৫০টায় হায়দ্রাবাদের লিঙ্গারপল্লি থেকে ১২০০ জন যাত্রীকে নিয়ে ঝাড়খণ্ডের হাতিয়ার উদ্দেশ্যে রওনা দিল ২৪ কোচের একটি বিশেষ ট্রেন।

গুজরাটের আহমেদাবাদ থেকেও করলেন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা গেছে। রেল মন্ত্রকের এই সিদ্ধান্তের ফলে লকডাউনের মধ্যে বাড়ি ফিরতে উদগ্রীব অভিবাসীরা স্বভাবতই স্বস্তি ফিরে পেলেন। তবে এরপর আরও ট্রেন দেওয়ার বিষয়ে এখনও পর্যন্ত নির্দিষ্ট করে কিছু জানা যায়নি রেলওয়ে সূত্রে। রেল সুরক্ষা বাহিনীর মহানির্দেশক অরুণ কুমার হিন্দুস্তান টাইমসকে এই খবর জানিয়ে বলেছেন এরপর আরও ট্রেন চলাচল করবে কিনা সে বিষয়ে আজ সিদ্ধান্ত নেওয়া হবে। তবে পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করে শর্তসাপেক্ষে 'পয়েন্ট টু পয়েন্ট' ট্রেন চালানো সুবিধাজনক হবে বলেই মনে করছে রেল মন্ত্রক।

এক্ষেত্রেও সমস্ত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার পরেই ট্রেনে ওঠার অনুমতি মিলবে। করোনা সংক্রামণ আছে এমন যাত্রীদের যাত্রার অনুমতি দেওয়া হবেনা। ট্রেনেও থাকবে স্যোশাল ডিস্ট্যান্সিং। গন্তব্যে পৌঁছে সমস্ত যাত্রীকে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করতে হবে রাজ্যগুলিকেই। প্রসঙ্গত, লকডাউনের জেরে ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিক,পর্যটক, শিক্ষার্থী এবং তীর্থযাত্রীদের তাদের বাড়িতে ফেরাতে বৃহস্পতিবার পাঞ্জাব, কেরল এবং তেলেঙ্গানা,  রাজস্থান, মহারাষ্ট্র, ঝাড়খন্ড এবং বিহারের মতো রাজ্যগুলি বিশেষ ট্রেনের দাবি জানিয়ে আসছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *