এয়ার ইন্ডিয়ার ৫ পাইলট করোনা আক্রান্ত, চিন থেকে সংক্রমণ? বাড়ছে উদ্বেগ

এয়ার ইন্ডিয়ার ৫ পাইলট করোনা আক্রান্ত, চিন থেকে সংক্রমণ? বাড়ছে উদ্বেগ

নয়াদিল্লি:  এয়ার ইন্ডিয়ার পাঁচ পাইলট করোনা আক্রান্ত। শনিবার ৭৭ জন পাইলটের নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে পাঁচ জনের করোনা ধরা পড়ে বলে জানা গিয়েছে। সংক্রামিত পাইলটদের দেহে সংক্রমণের কোনও লক্ষণ ছিল না বলে জানানো হয়েছে। তাঁদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আক্রান্ত ৫ পাইলটই বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার পরিচালনার দায়িত্বে ছিলেন। এপ্রিলের ২০ তারিখ তাঁরা শেষবার প্লেন চালিয়েছিলেন। ইতালি ও ইরান সহ একাধিক দেশে কোভিড-১৯ এ আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের কাজ করছে এয়ার ইন্ডিয়া। বিভিন্ন দেশ থেকে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনার কাজে নিযুক্ত রয়েছে এয়ার ইন্ডিয়া। রবিবার লন্ডন থেকে যাত্রা শুরু করে মুম্বাই বিমানবন্দরে অবতরণ করে ৩২৬ জন ভারতীয় বিমান।

গত বৃহস্পতিবার টুইটে এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয় যাত্রীরা যোগ্যতার মানদণ্ড পূরণ করতে পারলে ৮ মে থেকে ১৪ পর্যন্ত লন্ডন, সিঙ্গাপুর ও আমেরিকার বেশ কয়েকটি অংশে ভ্রমণ করতে পারবেন। বুধবার থেকে এয়ার ইন্ডিয়ায় যাত্রীদের জন্য খুলে দেওয়া হয় টিকিট বুকিংয়ের পরিষেবা। টুইটে এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয়, যাঁরা ভারত থেকে লন্ডন, সিঙ্গাপুর বা আমেরিকা যেতে চান, তাঁরা ৮ মে থেকে ১৪ মে পর্যন্ত এই পরিষেবা পাবেন বলে জানানো হয়েছে। এয়ার ইন্ডিয়ার সমস্ত পাইলট ও ক্রর কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছিল। বৃহস্পতিবারের মধ্যে তার ফলাফল চলে আসবে।
প্রথম বিমানটি ৬৪ জন যাত্রীকে নিয়ে সিঙ্গাপুরে যাবে। তবে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওআইসি কার্ড বা বিদেশের নাগরিকত্ব আছে, একবছরের বেশি ভিসা বা গ্রিন কার্ড রয়েছে। তাঁরা বন্দে ভারত মিশনের অন্তর্গত বিমান পরিষেবা গ্রহণ করতে পারবেন বলে জানানো হয়েছে।

জানা গিয়েছে, ৮ থেকে ১৪ মে পর্যন্ত মোট ১৭টি বিমান চালানো হবে। নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, শিকাগো, ওয়াশিংটন, লন্ডন ও সিঙ্গাপুরে এই বিমানগুলো চালানো হবে। যে দেশগুলো থেকে প্রবাসী ভারতীয়দের ফেরানোর অনুমতি দেওয়া হয়েছে, সেই দেশগুলোতে এই বিশেষ বিমান চালানো হবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *