আন্তর্জাতিক নার্স দিবসে ভালোবাসায় মোড়া কুর্নিশ

আন্তর্জাতিক নার্স দিবসে ভালোবাসায় মোড়া কুর্নিশ

36101bc1b42462380ecda5821427338b

কলকাতা: আজ আন্তর্জাতিক নার্স দিবস। স্বাস্থ্য বিভাগ নার্স ছাড়া অচল। সেই স্বাস্থ্য বিভাগে তাঁদের অবদানকে সম্মান জানাতে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা শুরু হয়। কিন্তু করোনা মহামারীর সময় মানুষ প্রতি মুহূ্র্তে বুঝতে পারছে, তাঁরা আমাদের স্বাস্থ্য ব্যবস্থার কতটা প্রয়োজনীয় একটা অংশ। বিশ্বের প্রতিটি কোনায় দিন রাত এক করে করোনা আক্রান্তদের জন্য লড়াই করছেন। নিজেদের সংক্রমণের ভয় দূরে সরিয়ে রেখে তাঁরা লড়াই করে চলেছেন। সারা বিশ্বে করোনা সংক্রমণের কবলে পড়েছেন বহু নার্স। তাদের মধ্যে অনেকেই প্রাণ হারিয়েছেন। তবু তাঁরা লড়ে চলেছেন। কোমল স্পর্শে তাঁরা বার বার যেন আক্রান্তদের বলতে চাইছেন সব ঠিক হয়ে যাবে। ভয় কী! আমরা তো আছি।

দিনের শুরুতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু নার্সদের শুভেচ্ছা জানিয়েছে। আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন, স্বাস্থ্য ব্যবস্থায় নার্সদের অবদান উল্লেখযোগ্য। বিশেষ করে এই বিপদের সময় ডাক্তারের পাশাপাশি শক্ত করে তাঁরা হাল ধরে রেখেছেন স্বাস্থ্য ব্যবস্থায়। তাঁদের কুর্নিশ জানিয়েছেন প্রধানমন্ত্রী। কুর্নিশ জানিয়েছেন মুখ্যলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, তাঁরা যেভাবে করোনা মহামারীর বিরুদ্ধে সামনের সারিতে লড়াই করছেন, তাঁদের সেলাম।

প্রতি বছর আন্তর্জাতিক নার্স দিবস আসে যায়। কিন্তু সেভাবে কে তাঁদের সম্মান জানান। কিন্তু করোনা মহামারী হওয়ার পর থেকে বিশ্বের প্রতিটি মানুষ নার্সদের ভূমিকা, তাঁদের কোমল হাত আর দৃঢ় চিত্ত অনুভব করতে পারছে। নাইটেঙ্গেলের জন্মবার্ষিকী বিশ্বের প্রতিটি কোনা থেকে মানুষের শুভেচ্ছা প্রকাশ আসছে লড়াই করে যাওয়া নার্সদের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *