ভারতের তৈরি নয়া কিটে ৯০ জনের পরীক্ষা হবে মাত্র আড়াই ঘণ্টায়

ভারতের তৈরি নয়া কিটে ৯০ জনের পরীক্ষা হবে মাত্র আড়াই ঘণ্টায়

34801b9b52d7fea551ea225438df3b1f

পুনে: ভারতে করোনা সংক্রমণের সংখ্যা ক্রমেই বাড়ছে। ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। এই পরিস্থিতিতে কিটের চাহিদা তুঙ্গে। করোনার জেরে চিন থেকে কিট নিয়ে আসা হলেও, র্যাপিট কিটে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। তার জেরে, সেই কিট ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে ভারত কিট তৈরি করল। যেখানে আড়াই ঘণ্টার মধ্যে ৯০ জনের পরীক্ষা করা সম্ভব হবে বলে জানা গিয়েছে।

সর্বভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজির উদ্ভাবিত এই টেস্ট কিট ইতিমধ্যে ব্যবহরের অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এক বিবৃতিতে জানিয়েছে, পুনের এই রিসার্চ সেন্টারটি সাফল্যের সঙ্গে ভারতে প্রথম টেস্ট কিট তৈরি করেছে। যার ফলে করোনা মোকাবিলায় ভারত এক ধাপ এগোল বলে তিনি মনে করেছেন বলে জানা গিয়েছে।

তিনি দাবি করেছে, এলিজা নামের এই কিটগুলোর সঠিক রিপোর্ট দেওয়ার হার সব থেকে বেশি। ৯০টি পরীক্ষা করা হয়েছে। প্রতিক্ষেত্রেই এলিজা কিট সঠিক রিপোর্ট দিয়েছে বলে তিনি জানিয়েছেন।হর্ষবর্ধন জানিয়েছেন, দেশের যে সব অঞ্চলে করোনা সংক্রমণ বেশি সেখানে আপাতত এই কিটগুলো ব্যবহার করা হবে। জানা গিয়েছে, আপাতত মহারাস্ট্র, দিল্লি ও গুজরাতে এই কিট ব্যবহার করা হবে। এরপরে সারা ভারতে এই কিট ব্যবহার করা হবে বলে তিনি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *