ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আমফান’! কী কী সতর্কতা দিচ্ছে আবহাওয়া দফতর?

আগামী ১২ ঘণ্টায় ঘূর্ণিঝড়ের আশঙ্কা, সকালের রিপোর্টেই জানিয়েছিল ইন্ডিয়া মেটেরলজিক্যাল ডিপার্টমেন্ট। ওড়িশা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূল অঞ্চলে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। শেষ দেওয়া তথ্য অনুসারে, নিম্নচাপ বর্তমানে ওড়িশার পারাদ্বীপ থেকে ১০৪০ কিলোমিটার দক্ষিণে, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ১২০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ১৩০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। শনিবার ঘণ্টায় প্রায় ৭৫ কিলোমিটার বেগে ধেয়ে আসলেও রবিবার তা আরও ভয়াবহ আকার নিতে পারে বলে আশঙ্কা আবহাওয়া দফতরের। ইন্ডিয়া মেটেরলজিক্যাল ডিপার্টমেন্টের তরফে জারি হয়েছে সতর্কবার্তা। কী বলা হয়েছে সেই সতর্কবার্তায়?

873c4d10777c7bc90a46dcf55458e4dc

নয়াদিল্লি: আগামী ১২ ঘণ্টায় ঘূর্ণিঝড়ের আশঙ্কা, সকালের রিপোর্টেই জানিয়েছিল ইন্ডিয়া মেটেরলজিক্যাল ডিপার্টমেন্ট। ওড়িশা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূল অঞ্চলে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। শেষ দেওয়া তথ্য অনুসারে, নিম্নচাপ বর্তমানে ওড়িশার পারাদ্বীপ থেকে ১০৪০ কিলোমিটার দক্ষিণে, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ১২০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ১৩০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। শনিবার ঘণ্টায় প্রায় ৭৫ কিলোমিটার বেগে ধেয়ে আসলেও রবিবার তা আরও ভয়াবহ আকার নিতে পারে বলে আশঙ্কা আবহাওয়া দফতরের। ইন্ডিয়া মেটেরলজিক্যাল ডিপার্টমেন্টের তরফে জারি হয়েছে সতর্কবার্তা। কী বলা হয়েছে সেই সতর্কবার্তায়?

বৃষ্টিপাত: সোমবার সন্ধে থেকেই ওড়িশায় ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু কিছু জায়গায় মঙ্গলবার অতি ভারি বৃষ্টি হতে পারে। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলবর্তী এলাকায় মঙ্গলবার কিছু কিছু জায়গায় ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার যা আরও ভয়াবহ আকার নিতে পারে। কিছু কিছু জেলায় অতি ভারি বর্ষণের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। সূত্রের খবর, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগণা ও দক্ষিণ ২৪ পরগণায় অতি ভারি বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে।

ঝোড়ো হাওয়া: সোমবার দক্ষিণ উড়িশার উপকূলবর্তী এলাকায় ৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তর উড়িশার উপকূল বরাবর মঙ্গলবার সকালেও বইতে পারে ঝোড়ো হাওয়া। মঙ্গলবার বিকেলে তা বাংলায় প্রবেশ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। বুধবার সকালে ৯৫ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা।

সমুদ্র: শনিবার সন্ধে পর্যন্ত দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগর, আন্দামানে সমুদ্র উত্তাল থাকবে। নাগাদ দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর ও মধ্য বঙ্গোপসাগরে রাতের দিকে এর আকার বাড়বে। রবিবার সকালে সেই পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলেই অনুমান আবহায়া দফতরের।

মৎস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কবার্তা: ইন্ডিয়া মেটেরলজিক্যাল ডিপার্টমেন্টের তরফে মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। শনি ও রবিবার দক্ষিণ বঙ্গোপসাগর, রবি ও সোমবার মধ্য বঙ্গোপসাগর এবং মঙ্গল ও বুধবার উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়ার ক্ষেত্রে জারি হয়েছে নিষেধাজ্ঞা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *