সুখবর! WHO-র প্রশাসনিক বোর্ড দখল করল ভারত!

সুখবর! WHO-র প্রশাসনিক বোর্ড দখল করল ভারত!

জেনেভা: করোনা ভাইরাস নিয়ে যখন একের পর পর এক খারাপ খবর আসছে, গত দুই দিনে যখন ভারতে করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড পরিমাণ বাড়ছে, সেই সময় একটা সুখবর এল। জানা গিয়েছে, হুয়ের ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমলিতে ভারত জায়গা করে নিয়েছে আগামী তিন বছরের জন্য। ভারত ছাড়াও বেশ কয়েকটি নতুন দেশ চলতি বছর জায়গা করে নিয়েছে। তার মধ্যে রয়েছে কলম্বিয়া, ঘানা, ওমান, কোরিয়া, রাশিয়া ও ব্রিটেন। করোনা আবহের মধ্যে এই ঘটনা যে ভারতের জন্য যথেষ্ট সম্মানের তা আর বলার অপেক্ষা রাখে না।

জানা গিয়েছে, হুয়ের এই বোর্ডটি বছরে দুইবার বৈঠক করেন। একটা জানুয়ারিতে ও অন্যটি মে মাসে। হেলথ অ্যাসেমলির পরবর্তী নীতি নিয়ে আলোচনা হয় বলে জানা গিয়েছে। কোন দিকে হেলথ অ্যাসেমবলির যাওয়া উচিত, সেই নিয়েও আলোচনা হয় বলে জানা গিয়েছে। হুয়ের প্রধান সমস্ত নতুন সদস্য দেশকে আহ্বান জানিয়েছে। তিনি বলেছেন, বর্তমানে কোভিড-১৯ মহামারীর আকার ধারণ করছে। এই পরিস্থিতিতে সকলকে একযোগে কাজ করতে হবে। বিশ্বকে করোনা মহামারীর হাত থেকে রক্ষা করতে হবে বলে তিনি জানিয়েছেন। ভারত করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়েই চলেছে। বিশ্বে ৪২ লক্ষের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তিন লক্ষের বেশি মানুষ করোনায় মারা গিয়েছে। করোনা নিয়ে চিন সঠিক তথ্য দিচ্ছে না। হু চিনকে সত্য গোপনে সাহায্য করেছে। চিন বা হু করোনার প্রকোপ নিয়ে বিশ্বের কাছে যা আভাস দিয়েছিল, তার থেকে এই ভাইরাস ২০গুন বেশি ভয়াবহ। এই পরিস্থিতিতে চিনকে সমর্থন করার জন্য ট্রাম্প হুয়ের অনুদান বন্ধ করে দেয়। পরে সেই অনুদান দিতে রাজি হলেও জানায় যে হুকে নিরপেক্ষভাবে চলতে হবে। চিনকে ক্রমাগত সমর্থন করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *