হাতিমৃত্যুর ঘটনায় নড়েচড়ে বসল কেরল, জারি হল গ্রেফতারি পরোয়ানা

হাতিমৃত্যুর ঘটনায় নড়েচড়ে বসল কেরল, জারি হল গ্রেফতারি পরোয়ানা

d50307299be4d73f108502e2b973147c

পালাক্কাড়: গত দু’তিন দিন ধরে সোশ্যাল মিডিয়ায় সবথেকে বেশি আলোড়ন তুলেছে কেরলের পালাক্কাড় জেলার হাতির মৃত্যুর ঘটনা। খিদের জ্বালায় লোকালয়ে এসে পড়েছিল ১৫ বছর বয়সি একটি গর্ভবতী হস্তিনী। গ্রামবাসীদের মধ্যে কয়েকজন তাকে একটি আনারস খেতে দেয়, কিন্তু সেই আনারসের মধ্যে বাজি পোরা ছিল। আনারসটি খাওয়ার সময় সেই বাজি ফেটে গিয়ে তার জিভ এবং মুখের ভেতরের অংশে গুরুতর আঘাত লাগে। যন্ত্রণার চোটে হাতিটি একটি পুকুরে নেমে পড়ে যাতে জ্বালা অনুভব কম হয়। এভাবে তিন দিন যন্ত্রণায় কাটিয়ে অবশেষে মৃত্যু হয় তার।

এই ঘটনা এবং পুকুরে দাঁড়িয়ে থাকা হাতিটির ছবিটি প্রকাশ্যে আসতেই দেশজুড়ে ব্যাপক আলোড়নের সৃষ্টি হয়। সোশ্যাল মিডিয়ায় ওই গ্রামবাসীদের ‘পাশবিক’ মনোবৃত্তির নিন্দায় মুখর হয় নেটিজেনরা। অবশেষে বৃহস্পতিবার কেরল বন দফতরের তরফ থেকে সত্ত্বর পদক্ষেপ নিয়ে দোষীদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছিলেন, পালাক্কাড় জেলার মান্নারকাড় ফরেস্ট ডিভিশনের তরফে ইতিমধ্যেই একটি প্রাথমিক তদন্ত শুরু করা হয়েছে। পুলিশকে এ ব্যাপারে কড়া পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনা জড়িত অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে একটি এফআইআরও দায়ের করা হয়েছে বলে জানান ওই রাজ্যের মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর কেরল রাজ্য সরকারের কাছে এই ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন। বুধবার নয়াদিল্লিতে তিনি জানান হাতির মৃত্যুর ঘটনা নিয়ে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের তরফে জরুরি পদক্ষেপ নেওয়া হয়েছে। কেরলের কাছে গোটা ঘটনার বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। প্রসঙ্গত, এই ঘটনার বিবরণ প্রথম প্রকাশ করেন মোহন কৃষ্ণন নামক এক বন দফতরের আধিকারিক। তিনিই প্রথম তাঁর ফেসবুক প্রোফাইল থেকে হাতিটির ছবি এবং গোটা ঘটনা লিখে পোস্ট করেছিলেন। যা দাবানলের মতো সারাদেশে ছড়িয়ে পড়ে। অবশেষে মানুষের এই অমানুষিক কাণ্ড নিয়ে নড়েচড়ে বসল প্রশাসন। যদিও এখনও কারও গ্রেফতার হওয়ার কথা জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *