বদলে যাবে করোনা পরবর্তী ডেটিং, বন্ধ হাতে-হাত, চুমু নৈব নৈব চ

বদলে যাবে করোনা পরবর্তী ডেটিং, বন্ধ হাতে-হাত, চুমু নৈব নৈব চ

d113934d7c281a324461d08308593029

নয়াদিল্লি: কোভিড-১৯ অতিমারির চেহারা পালটে গেছে দুনিয়াটাই। ‘সোশ্যাল ডিসট্যান্সিং’, মুখাবরণ, দস্তানা মানব জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে দেখা দিয়েছে। বিশেষজ্ঞেরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরেও এই চিত্র পাল্টাবে না। আগামী বেশ কিছু বছর মাস্ক, গ্লাভস পরা এবং শারীরিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক। সুস্থ থাকতে চাইলে এই নিয়মাবলি মেনে চলতেই হবে, সে আপনি অফিস যান কিংবা ‘ডেটিং’-এ যান। হ্যাঁ, ডেটিং-এর ক্ষেত্রেও কিছু নিয়ম পালনের কথা জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

অচেনা কারও সঙ্গে প্রথমবার ডেট করতে হলে বেশ কিছু বিষয় মনে রাখা দরকার। ভাল লিপস্টিক থাকুক অথবা পুরুষালি চোয়ালরেখা, মাস্ক পরতেই হবে। ‘ইম্প্রেস’ করতে পুরো মুখাবয়ব দেখানোটা দুজনের জন্যই ঝুঁকির হতে পারে। মাস্ক ইতিমধ্যেই মানব জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। পোশাকের অ্যাকসেসরিজ হিসেবেও ধীরে ধীরে রূপ নিতে চলেছে তা। তাই ডেটিংয়ে অবশ্যই মাস্ক পরে যেতে হবে।

পুরুষ বা মহিলা সঙ্গীকে মনে ধরলেই তাঁর কাছাকাছি যাওয়া তো দূর, হাত ধরাও ঝুঁকির বলে জানানো হয়েছে। বহু মানুষ করোনা আক্রান্ত হলেও তাঁদের বাইরে থেকে কোনও লক্ষণ প্রকাশ পায় না। আপনার সঙ্গী বা সঙ্গিনীর ক্ষেত্রেও তা হতে পারে। সেক্ষেত্রে নিজেকে বশে রাখুন এবং শারীরিক দূরত্ব মেনে চলুন।

প্রথম সাক্ষাতেই ভাল লাগা এবং তা থেকে চুম্বন পর্যন্ত চলে যাওয়া ভারতীয়দের ক্ষেত্রে সচরাচর ঘটে না। আর যদি তেমন পরিস্থিতি তৈরি হয়, তাহলেও নিজেকে নিয়ন্ত্রণে রাখুন। হাত ধরা যদিও বা চলতে, পারে চুমু নৈব নৈব চ। মনে রাখুন বিষয়টি।

একটা সুন্দর ডেটিংয়ের মধুরেণ সমাপয়েৎ হয় যদি সঙ্গী বা সঙ্গিনীকে গাড়িতে করে বাড়ি ছেড়ে দিয়ে আসার পরিস্থিতি তৈরি হয়। একটা ছোট্ট বা বড় ড্রাইভ দু’জনকে যেমন কাছে আনতে পারে তেমনই কোভিড-১৯ ভাইরাসের কাছে আসাও সম্ভব করে তুলতে পারে। তাই নিজের গাড়ি নিয়ে যান অথবা বাড়ির কাছাকাছি কোথাও দেখা করুন। এই ক’টি উপদেশ মাথায় থাকলে আগামী কয়েক বছর কিছুটা হলেও নিরাপদ থাকা যাবে বলে বিশেষজ্ঞদের মত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *