কোনও দোকানে পাওয়া যাবে না এই ওষুধ, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

কোনও দোকানে পাওয়া যাবে না এই ওষুধ, নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

নয়াদিল্লি: করোনা রোগীরা উপকার পাচ্ছেন রেমডেসেভির ও ফ্যাভিপিরাভির ক্ষেত্রে। বেশ কিছুদিন ধরেই বিভিন্ন সাংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে। এই খবর প্রকাশিত হওয়ার পর থেকে সাধারণ মানুষের আশ্বস্ত হতে শুরু করেছে। মনে মনে অনেকেই ভেবেছিলেন, করোনার উপসর্গ হলে দোকান থেকে ওষুধ কিনে খেতে পারবেন। কিন্তু সাধারণ মানুষের সেই সাধে বাধ সাধল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। এই দুই ওষুধ নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে।

নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, ওষুধের দোকানে রেমডেসেভির ও ফ্যাভিপিরাভি নামের ওষুধ দুটো পাওয়া যাবে না। প্রস্তুতকারী সংস্থার থেকে ওষুধ সোজা হাসপাতালগুলোতে চলে যাবে বলে জানা গিয়েছে। দুই ওষুধের দাম নির্ধারিত করে ফেলেছে প্রস্তুতকারী দুই সংস্থা। জানানো হয়েছে, এই দুই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে হাসপাতাল কর্তৃপক্ষ একটি চুক্তিপত্র স্বাক্ষরিত করাবে রোগীর পরিবারকে। সেখানে লেখা থাকবে,  “এই ওষুধ ব্যবহারের সুফল ও বিপদ সম্পর্কে আমি ওয়াকিবহাল।  আমার চিকিৎসক আমাকে সমস্তটাই জানিয়েছেন। তার পরই আমি এই ওষুধ নিতে রাজি হয়েছি।” ভারতে এই দুটি ওষুধের ক্ষেত্রে ক্লিনিক্যাল ট্রায়াল হয়নি বলেই জানা গিয়েছে।

ভারতে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভারতে প্রায় ১৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় গত ২৪ ঘণ্টায় ৪৬৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ভারতে করোনায় মৃতের সংখ্যা ১৪,৪৭৬ বলে জানা গিয়েছে। ভারতে গত ২৪ ঘণ্টায় ১৫,৯৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত একদিনে করোনা সংক্রমণে এটাই সর্বোচ্চ। এই করোনা আবহে ভারতকে স্বস্তি দিয়েছে দুটো বিষয়, এক ভারতে করোনায় দ্রুত সুস্থ হয়ে উঠছে। গত দুই দিনে প্রায় ২২ হাজার করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন বলে জানা গিয়েছে। গত ২৪ ঘণ্টায় ১০ হাজারের বেশি মানুষ করোনায় সুস্থ হয়ে উঠেছেন বলে জানা গিয়েছে। তার আগের দিন প্রায় ১১ হাজার মানুষ করোনায় সুস্থ হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *