বিয়ের বিজ্ঞাপনে রাখা যাবে না গায়ের রঙের উল্লেখ, পদক্ষেপ সংস্থার

বিয়ের বিজ্ঞাপনে রাখা যাবে না গায়ের রঙের উল্লেখ, পদক্ষেপ সংস্থার

97242a82754e0958542f46cf9d38d592

মুম্বই:  ছোটবেলা থেকেই শুনে আসে আগে রূপ। বিয়ের বাজারে তো কথাই নেই। গুন আছে কি না, তা পরে নির্ধারণ করা হবে, আগে ঠিক পাত্রী কতটা দেখতে সুন্দর। আর সুন্দরের মাপকাঠিতে সবার ওপরে থাকে গায়ের রঙ। বাজারের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে শাদি ডট কমে স্কিন কালার ফিল্টারটি বেশ গর্বের সঙ্গে শোভা পেত। কিন্তু প্রবল বিক্ষোভের মুখে পড়ে শাদি ডট কমের এই অপশনটি সরিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আমেরিকায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যার পর সারা বিশ্ব জুড়ে বর্ণবিরোধী বিক্ষোভ শুরু হয়। প্রতিবাদে কেঁপে ওঠেন ফিল্মি দুনিয়ার তারকা থেকে শুরু করে ক্রীড়াজগত। এরই মাঝে বিক্ষোভের মুখে পড়ে স্কিন কালারের অপশনটি। আমেরিকা নিবাসী হেতাল লাখানি সবার প্রথম এর বিরুদ্ধে স্বোচ্চার হন। তাঁকে দেখাদেখি অনেকেই বিক্ষোভ দেখান শাদি ডট কমের এই সিদ্ধান্তের বিরুদ্ধে। এই অপশনটি সরানোর দাবিতে তিনি অনলাইনে একটি আবেদন জানান। সেখানে তিনি লেখেন দক্ষিণ ভারতের দেশগুলোর মধ্যে এখনও গায়ের রঙের প্রতি দুর্বলতা বেশি। শুধু তাই নয়, বিয়ের বাজারে ফর্সা রঙের চাহিদা তুঙ্গে। এরপরেই শাদি ডট কমের প্রসঙ্গ টানেন। সেখানে তিনি লেখেন, এর প্রতিবাদ করে শাদি ডট কম থেকে সরিয়ে নিতে হবে।

অনলাইনে আবেদনে লাখানি ব্যাপক সাড়া পান। জানা গিয়েছে, প্রায় ১৬০০ জন তাঁর পিটিশনে স্বাক্ষর করেছে বলে জানা গিয়েছে।চাপে পড়ে শাদি ডট কম এই অপশনটি সরিয়ে নিয়েছে বলে জানা গিয়েছে। ম্যাট্রিমনিয়াল ওয়েবসাইটটির তরফে জানানো হয়, বিশেষ কোনও উদ্দেশ্যে এই অপশনটি ছিল না। কোনওভাবে সেটি সরাতে ভুলে গিয়েছিল সাইটটি। তবে বর্ণবৈষম্য নিয়ে এ দেশে এর আগেও একাধিকবার প্রতিবাদের ঝড় উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *