করোনা থেকে মুক্তির সহজলভ্য ওষুধের অনুমোদন স্বাস্থ্য মন্ত্রকের

করোনা থেকে মুক্তির সহজলভ্য ওষুধের অনুমোদন স্বাস্থ্য মন্ত্রকের

7cb01ff6a4e6229398b816f39bc9204e

নয়াদিল্লি: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠেছে। সম্প্রতি ভারতে দুটি ওষুধের অনুমোদন দিয়েছে। কিন্তু দামের থেকে ওই ওষুধগুলি যথেষ্ট বেশি। নিম্নমধ্যবিত্ত বা মধ্যবিত্তদের তা আওরার বাইরে। এবার দেশবাসীকে একটু স্বস্তি দিয়ে নতুন এর একটি ওষুধের অনুমোদন দিয়েছে। জানা গিয়েছে ডেক্সামেথাজন নামের ওষুধটি অপেক্ষাকৃত কম দামের। শুধু তাই নয়, ওই ওষুধ উপসর্গ যুক্ত করোনা রোগীদের দেওয়া যাবে বলে জানা গিয়েছে।

ব্রিটেনে ক্লিনিক্যাল ট্রায়ালে গভীর উপসর্গ যুক্ত করোনা আক্রান্তদের উপরম এই ওষুধের সাফল্য মিলেছে। এরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রচুর পরিমাণে ওই ওষুধ তৈরি করার নির্দেশ দিয়েছে। করোনা ইস্যুতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে করোনা রোগীদের কী কী ওষুধ দেওয়া যাবে, তার তলিকা প্রকাশ করেছে। ডেক্সামেথাজন নামের ওষুধের কথা সেখানে উল্লেখ করা হয়েছে। এছাড়াও করোনায় আরও দুটি নতুন উপসর্গ তালিকাভুক্ত করা হয়েছে।

জানা গিয়েছে, আর্থারাইটিস বা অন্যান্য রোগের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য এই ওষুধ ব্যবহার করা হয়ে থাকে। করোনা রোগীদের যাঁদের অক্সিজেন প্রয়োজন, তাঁদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যেতে পারে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *