প্রবল বর্ষণে উত্তর সিকিমে ভূমিধস, বিচ্ছিন্ন বহু এলাকা

প্রবল বর্ষণে উত্তর সিকিমে ভূমিধস, বিচ্ছিন্ন বহু এলাকা

ef3a85d289901ffa74b217e467ab431e

গ্যাংটক: প্রথম দিকে সিকিম করোনা শূন্য থাকলেও, ধীরে ধীরে সেখানে করোনার প্রকোপ শুরু হয়েছে। তার মধ্যে প্রবল বর্ষণে সিকিমের জনজীবন ব্যস্ত হয়ে পড়ছে। টানা কয়েকদিন ধরে সিকিমে প্রবল বর্ষণ হয়। এর জেরে উত্তর সিকিমের  পাসিংডাং গ্রামে ভয়াবহ ভূমি ধসের খবর পাওয়া গিয়েছে। রবিবার এই ধস নামলেও কোনও প্রাণহানির খবর নেই।

স্থানীয় প্রশাসন আগেই সতর্কবার্তা পেয়েছিলেন। স্থানীয় বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এই ভূমি ধসের ফলে ডোজোংগু এলাকা পুরোপুরি সিকিমের অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কোনও গাড়ি ওই এলাকায় যেতে পারছে না। সম্পত্তির প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে।

অন্য দিকে ভূমি ধসের জেরে উত্তর সিকিমের মঙ্গন এলাকাও সম্পূর্ণ ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে। সিকিমের থেকে ভূমিধসের কারণে মঙ্গল এলাকা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। রবিবার থেকে গোটা সিকিম জুড়ে টানা বৃষ্টি হচ্ছে। তার জেরেই সিকিমের বিভিন্ন এলাকায় ভূমিধসের খবর পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে।

সিকিমে যেমন প্রবল বৃষ্টিতে ভূমিধস দেখা দিয়েছে, তেমনি অসম জুড়ে প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।অসমের প্রায় ১৬ টি জেলায় ইতিমধ্যেই প্রবেশ করেছে বন্যার জল। এরফলে ক্ষতির মুখে পড়েছেন ২ লক্ষ ৫৩ হাজার মানুষ। নতুন করে আরও একজনের মৃত্যু হওয়াতে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ১৬ তে। রাজ্যের সর্বাধিক ক্ষতিগ্রস্থ জেলা হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে ধেনাজি। এছাড়া তিনসুকিয়া, মাজুলি এবং ডিব্রুগড়ও বন্যার জেরে ক্ষতিগ্রস্থ হয়েছে। অসমের বিপর্যয় মোকাবিলা দপ্তর জানাচ্ছে, বন্যার জেরে নতুন করে যে একজন প্রাণ হারিয়েছেন তাঁর মৃত্যু হয়েছে ড্রিবুগড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *