জুলাই শেষে ভারতে আসছে রাফাল যুদ্ধবিমান, টার্গেট চিন!

জুলাই শেষে ভারতে আসছে রাফাল যুদ্ধবিমান, টার্গেট চিন!

fb29d94fab2883cc664c11089b763a39

নয়াদিল্লি: লাদাখ সীমান্তে উত্তেজনা ক্রমশ বেড়েই চলেছে। কূটনৈতিক স্তরে যা-ই আলোচনা হোক না কেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর দু’পক্ষেই চলছে যুদ্ধসাজ। ভারতের সেই যুদ্ধসাজেই এবার নতুন অস্ত্র সংযোজন। খুব শীঘ্রই চারটি রাফাল জেট হাতে পেতে চলেছে ভারত।

এই রাফাল জেটগুলিতে রয়েছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার প্রযুক্তি। ফ্রান্সের কাছে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার কথা রয়েছে ভারতের। এর মধ্যে চারটি মে মাসেই আসার কথা ছিল, কিন্তু করোনা পরিস্থিতির কারণে দেরি হয়েছে। কিন্তু লাদাখে চীনের সঙ্গে উত্তেজক পরিস্থিতি মাথায় রেখে ফ্রান্সকে দ্রুত ডেলিভারির জন্য তদ্বির করেছে নয়াদিল্লি। সূত্রের খবর ২৭ জুলাই আম্বালা বিমানঘাঁটিতে চার থেকে ছ’টি রাফাল জেট এসে পড়ার কথা।

এই যুদ্ধবিমান থেকে যে ক্ষেপণাস্ত্রগুলি আকাশপথে ১২০ থেকে ১৫০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে সেগুলো ইতিমধ্যেই ডেলিভারি পেতে শুরু করেছে ভারত। আকাশ থেকে মাটির ক্ষেত্রে ৩০০ কিমি পথ পাড়ি দেবে ক্ষেপণাস্ত্রগুলি। ইতিমধ্যেই লাদাখ সীমান্তে সুখোই, মিগ এবং জাগুয়ার যুদ্ধবিমানগুলি মজুত করতে শুরু করেছে প্রতিরক্ষা মন্ত্রক। এর সঙ্গে, রাফাল সংযোজিত হলে ভারতীয় বায়ুসেনা আরও শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। ফ্রান্সে থেকে এই বিমান চালনার প্রস্তুতি নিচ্ছেন বেশ কিছু ভারতীয় বায়ুসেনার পাইলট, ইঞ্জিনিয়ার। তারাই এই চারটে বা ছ’টা রাফাল নিয়ে ভারতে আসবেন বলে খবর। রাস্তায় আবু ধাবিতে একবার থামবেন তাঁরা। রয়েছে মাঝ আকাশে জ্বালানি বিমান থেকে জ্বালানি ভরার কথাও।

বলা হচ্ছে, রাফাল থেকে ছোড়া ‘মিটিওর’ ক্ষেপণাস্ত্রগুলি আকাশপথে এ যাবত সবথেকে ঘাতক অস্ত্র হতে চলেছে। পাকিস্তান তো বটেই, এমনকী চীনের কাছেও এই মানের কোনও ক্ষেপণাস্ত্র নেই বলে জানা গেছে। ফলে ভারত অবশ্যই চাইবে যত শীঘ্র সম্ভব ক্ষেপণাস্ত্রে সজ্জিত হয়ে প্রস্তুত থাকুক রাফাল জেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *