বিক্রি হচ্ছে ভারতীয় রেলের ১০৯টি রুট, এবার মুনাফা লুটবে বেসরকারি সংস্থা!

বিক্রি হচ্ছে ভারতীয় রেলের ১০৯টি রুট, এবার মুনাফা লুটবে বেসরকারি সংস্থা!

92590697f9dfb65a0e2b5ece75fe8abd

নয়াদিল্লি: দেশে ধীরে ধীরে শিথিল হচ্ছে লকডাউন। আস্তে আস্তে খুলে যাচ্ছে অফিস থেকে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান। এই পরিস্থিতিতে প্যাসেঞ্জার ট্রেন চালানো গিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল কেন্দ্র সরকার। জানা গিয়েছে, প্যাসেঞ্জার ট্রেন চালানোর দায়িত্ব বেসরকারি হাতে কেন্দ্র দেওয়ার পরিকল্পনা করছে। খুব শীঘ্ররই টেন্ডার ডাকা হবে বলে জানা গিয়েছে।

রেল মন্ত্রক থেকে জানা গিয়েছে, বেসরকারি খাতে আরও ৩০ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্য নেওয়া হয়েছে। এছাড়াও রেল চাইছে, যাত্রী পরিষেবা আরও মসৃন হোক। এই পরিস্থতিতে ১০৯টি রুটের প্যাসেঞ্জার ট্রেন চালানোর জন্য টেন্ডার ডাকা হবে বলে জানা গিয়েছে৷ শুধু তাই নয়, ১০৯ টি রুটের জন্য ১৫০-র বেশি অত্যাধুনিক রেক আনা হবে। প্রতিটি রেকে ১৬টি করে কামরা থাকবে। ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে ট্রেনগুলি চালানো যাবে। ট্রেনের চালক ও গার্ডদের দিয়েই ট্রেন চালাতে পারবে দায়িত্বপ্রাপ্ত বেসরকারি সংস্থা।

তবে রেল মন্ত্রকের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে বিরোধীরা। প্রাক্তন রেলমন্ত্রী অধীর রঞ্জন চৌধুরী বলেন, কোনও পরিকল্পনা ছাড়াই কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছে। প্যাসেঞ্জার ট্রেন বেসরকারি হাতে দেওয়ার কোনও যুক্তি নেই বলেও তিনি মনে করছেন। অন্য দিকে, বিরোধিতা করেছেন বাম নেতা মহম্মদ সেলিম৷ জানা গিয়েছে, রেল মন্ত্রক যত দ্রুত সম্ভব টেন্ডার ডাকবে। বেসরকারি হাতে প্যাসেঞ্জার ট্রেন চলে যাওয়ায় আশঙ্কা করছেন সাধারণ মানুষ। সাধারণ মানুষের মনে প্রশ্ন দেখা দিয়েছে, তবে কি করোনা আবহে প্যাসেঞ্জার ট্রেন চলতে শুরু করবে৷ প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া বাড়াও আশঙ্কা দেখতে পাওয়া গিয়েছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *