ছুটবে এবার ঝড়ের গতিতে, প্যাংগং সুরক্ষায় নয়া যান ভারতীয় সেনার

ছুটবে এবার ঝড়ের গতিতে, প্যাংগং সুরক্ষায় নয়া যান ভারতীয় সেনার

286651ff8ae2415f8a2b6fbfebf39d61

লাদাখ: পূর্ব লাদাখের প্যাংগং সো বা প্যাংগং লেকের সুরক্ষায় এবার নতুন ধরণের নৌটানের পরিকল্পনা সম্পন্ন করল প্রতিরক্ষামন্ত্রক। ভারত ও চিন সেনাদের দ্বৈরথ এই লেক সংলগ্ন এলাকাতেই হয়। জানা গেছে একডজন দ্রুত গতি ইন্টাসেপটিভ নৌযান অত্যাধুনিক নজরদারির যন্ত্রসহ সজ্জিত হয়ে লেকে ঘুরে বেড়াবে। ২০১২-১৩ সাল থেকে ভারতীয় সেনার ১৭ টি কুইক রেসপন্স টিমের নৌযান এলাকার নিরাপত্তায় মোতায়েন রাখা ছিল। কিন্তু ১৩ হাজার ৯০০ ফুট উচ্চতার এই স্থানে চিনের পিপলস লিবারেশন আর্মির 928 B টাইপের নৌযাোনের সঙ্গে সেগুলি পাল্লা দিয়ে উঠতে পারছিল না।

প্রয়োজন ছিল আরও অত্যাধুনিক সরঞ্জামের। কিন্তু এই পরিকল্পনার পথে প্রধান অন্তরায় নৌযানগুলিকে ওই এলাকায়, অত উচ্চতায় পৌঁছতে পারার প্রক্রিয়া। প্রথমে নৌযানগুলিকে আলাদা আলাদা করে খুলে সি-১৭ গ্লোবমাস্টার ৩ হেলিকপ্টারে করে লেহ তে নিয়ে যেতে হবে। সেখান থেকে আবার সেগুলিকে লেকে নিয়ে যেতে হবে, যা যথেষ্ট সময়সাপেক্ষ বলে সূত্রের খবর। ১৩৪ কিলোমিটার লম্বা প্যাংগং লেকে দুই তৃতীয়াংশ চিনের দখলে। কারণ এই লেক তিব্বত থেকে ভারত পর্যন্ত সম্প্রসারিত। দীর্ঘ বহু বছর দুই দেশের কড়া নজরে রয়েছে এই লেক। আটবছর আগে কুইক রেসপ্নস টিমের নৌযান আসার আগে ভারতীয় সেনা ধীরগতির নৌযান দিয়েই তাদের কাজ চালাত।

অনেক সময় চিন তাদের ভারী নৌযানের সাহায্যে ভারতীয় সেনার নৌযানের ওপর এসে পড়ে সেগুলিরও ক্ষতি করতো। চলতি বছর মে মাসে ৫-৬ তারিখে লেকের উত্তর পাড়ে শত্রু শিবিরের হামলা হওয়ায় পিপিলস লিবারেশন আর্মি ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত ৮ কিলোমিটার এলাকার দখল নেয়। উচ্চতর ওই এলাকার দখল নিয়ে প্রায় এক ডজনের ওপর বিল্ডিং, বাঙ্কার এবং পিল বক্স বানায়। ফলে ভারতীয় সেনার পেট্রোল পার্টির পশ্চিম থেকে পূর্বে যাওয়ার রাস্তা ফিঙ্গার ৮ এলাকা অবধি বন্ধ রয়েছে। এই এলাকায় এলএসি উত্তর থকে দক্ষিণে প্রসারিত। গোটা এলাকা দখল করে এঠিকে চিনের ভূখণ্ড বলে দাবী করার বড়সড় পরিকল্পনা রূপায়িত করেছে পিপলস লিবারেশন আর্মি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *