দিল্লির রাস্তায় চিনা নজরদারি, বিতর্কের মুখে কেজরি সরকার

দিল্লির রাস্তায় চিনা নজরদারি, বিতর্কের মুখে কেজরি সরকার

a135c873eb77c15c0f3e0e401ed9a6e9

নয়াদিল্লি:  চিনা আগ্রাসনের বিরোধিতায় সরব দেশবাসী। চিনের বিরোধিতা করতে দেশে ৫৯টি অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এর মধ্যে দিল্লির রাস্তায় দেড় লক্ষ সিসিটিভি ইনস্টল করা হয়েছে। চিন সংস্থার থেকেই দিল্লি সরকার সিসিটিভি ক্যামেরা গুলো কিনেছে বলে জানা গিয়েছে। এই ঘটনার জেরে প্রবল বিতর্কের মুখে পড়েছে কেজরি সরকার। একদিকে যখন একের পর এক প্রকল্প চিনের থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তার মধ্যে কেজরি সরকারের এই সিদ্ধান্তকে যে যথেষ্ট চাপে ফেলবে তা আর বলার অপেক্ষা রাখে না।

দিল্লির নাগরিকদের নিরাপত্তার জন্য কেজরি সরকার দেড় লক্ষ সিসিটিভি ক্যামেরা ইনস্টল করা হয়। চিনের ওই সংস্থার তরফে ইনস্টল করতে আসে। সেই সিসিটিভির ফুটেজ দেখতে হলে দিল্লিবাসীকে তাদের অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখান থেকেই সমস্যা দেখা দিয়েছে। এই অ্যাপ ডাউনলোড করা হলে চিনা প্রশাসন থেকে সেনাবাহিনী দিল্লিবাসীর ওপর নজর রাখতে পারবে বলে আশঙ্কা করা হয়েছে।

আপ সরকারকে বিঁধে বিজেপির প্রবীণ নেতা শেহনাজ হুসেন বলেন, মূল সার্ভার  চিনে রয়েছে। যার ফলে দিল্লির রাস্তায় কখন কি হচ্ছে জা চিনের প্রশাসন জানতে পারবে। প্রসঙ্গত, দিনকয়েক আগে আমেরিকায় ওই চিনা সংস্থা হিকভিশন থেকে কোনও সরকারি প্রকল্পের পণ্য কেনা হবে না বলে জানিয়ে দিয়েছেেন ডোনাল্ড ট্রাম্প। কারণ, এই সংস্থায় চিনা সেনা নজরদারি চালায়। সেই সংস্থা থেকে সিসিটিভি কেনায় শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *