শিয়ালদহ থেকে জাপান, আজ কোথায় ঘটল কী খবর? একনজরে দেশ-দুনিয়ার খবর

শিয়ালদহ থেকে জাপান, আজ কোথায় ঘটল কী খবর? একনজরে দেশ-দুনিয়ার খবর

0035fc12cc7a9e1f1757f49fd705250d

নয়াদিল্লি: করোনা মহামারীর আবহে কেমন আছে গোটা বিশ্ব? কোন দেশে কী নিয়ে চলছে সব থেকে বেশি চর্চা? দিনের শেষে এবার বিশ্বের সংক্ষিপ্ত খবর নিয়ে হাজির আজ বিকেল ডট কম৷ দেখুন আজ কোথায় ঘটল কী খবর।

একদিনে বিশ্বে রেকর্ড সংক্রমণ: একদিনে করোনা সংক্রমণের রেকর্ড গোটা বিশ্বে। মোট ২ লক্ষ ১২ হাজার সংক্রমণ ধরা পড়ল ২৪ ঘণ্টায়। গোটা বিশ্বে করোনা সংক্রমণ ১.১ কোটি ছাড়াল। জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। বিশ্বে সংক্রমণের সবচেয়ে বেশী বৃদ্ধি লক্ষিত হয়েছে আমেরিকা, ব্রাজিল ও ভারতে।

মাস্ক না পরলে সরকারী কাজ নয়: মাস্ক না পরলে সরকারী কাজ করা যাবে না। দেশে করোনার উর্ধ্বগতি কমাতে এই নতুন নির্দেশিকা জারী করলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। জনবহুল অথচ ঢাকা এলাকায় মাস্ক পরা জরুরি বলে জারী করে একটি নির্দেশিকায় বলা হয়েছে সরকারী চাকুরে যারা মাস্ক পরছেন না তাদের অনুপস্থিত ধরা হবে এবং বাড়ি পাঠিয়ে দেওয়া হবে।       

করোনা পজিটিভ জুনিয়র ট্রাম্পের বান্ধবীর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের বান্ধবী কিম্বারলি গিলফয়েলের করোনা পজিটিভ রিপোর্ট এল। ট্রাম্পের নির্বাচনী অভিযান আধিকারিক গিলফয়েল সাউথ ডাকোটায় ট্রাম্পের ভাষণে যোগ দিতে বের হন কিন্তু করোনা পজিটিভ হওয়ায় শেষ অবধি যেতে পারেননি। যদিও ট্রাম্প জুনিয়রের রিপোর্ট নেগেটিভ এসেছে।

জাপানে প্রচণ্ড বৃষ্টি, নিখোঁজ ১৩: জাপানের কিউশুতে ভয়াবহ বৃষ্টিপাতের জেরে নিখোঁজ ১৩জন। প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন উদ্ধারকাজের জন্য হাজারে হাজারে সেনা পাঠানো হচ্ছে সেখানে। এলাকায় এধরণের অদৃষ্টপূর্ব বৃষ্চিপাতের খবর আগেই দেওয়া হয়েছিল এবং বন্যা ও ভূমিধ্সের সতর্কতাও জারী হয়েছিল বলে দাবী জাপানের আবহাওয়া দফতরের।

শপিং মলে গুলি, নিহত শিশু: একটি শপিং মলে গুলিচালনার ঘটনায় নিহত এক আটবছরের শিশু, জখম হয়েছেন আরো তিনজন। আলাবামার এক শপিং মলে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে ঘটনার পর একটি এক বালিকাসহ দুই পূর্ণবয়স্কত মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক আধিকারিক জানিয়েছেন এখনও পর্যন্ত গুলি চালনা কারণ বা কতজন দুষ্কৃতী ছিল তা জানা যায়নি।

লিঙ্কেডিনে তথ্য চুরির অভিযোগ:  আগে একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বিরুদ্ধে। এ বার একই অভিযোগ উঠল মার্কিন ব্যবসা এবং কর্মসংস্থান ভিত্তিক অনলাইন পরিষেবা প্রদানকারী সংস্থা LinkedIn-এর বিরুদ্ধে!এই মার্কিন সংস্থার বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে নজরদারির গুরুতর অভিযোগ উঠেছে।

শিয়ালদহে বদল প্ল্যাটফর্ম নম্বর: কাজের সুবিধার্থ আচমকা বদলে গেল শিয়ালদহ স্টেশনের প্ল্যাটফর্ম নম্বর। প্ল্যাটফর্ম সংখ্যা নিয়ে বিভ্রান্তি এড়াতে প্ল্যাটফর্ম পুনর্বিন্যাস করা হয়েছে। নয়া ব্যবস্থায় যাত্রী ও রেলকর্মীদের সুবিধা হবে বলে রেলের তরফে জানানো হয়েছে। এই মুহূর্তে শিয়ালদহে ২১টি প্ল্যাটফর্ম রয়েছে।

ঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত: মৌসুমি বাতাসের প্রভাব সঙ্গে বঙ্গোপসাগরে নতুন একটি ঘূর্ণাবর্ত। এই জোড়া ফলার জেরে আগামী সপ্তাহ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। এই মুহূর্তে অন্ধ্রপ্রদেশের উত্তর এবং ওড়িশার দক্ষিণ উপকূল ছুঁয়ে রয়েছে ওই ঘূর্ণাবর্তটি। তবে বৃষ্টিপাত বাড়লেও, আর্দ্রতার জেরে অস্বস্তি বজায় থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

প্লাবিত গালওয়ান: নদীতে জলস্তর বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হয়েছে গালওয়ান নদী তীরের বিস্তীর্ণ এলাকা। এর জেরে ভেসে গেল নদী উপত্যকায় ঘাঁটি গেড়ে থাকা চিনা সেনাদের তাঁবু । সুতরাং বাধ্য হয়েই চিনা সেনাকে ওই এলাকা ছাড়তে হতে পারে। উপগ্রহ চিত্র এবং ড্রোনের ছবি থেকেও ইঙ্গিত মিলেছে, গালওয়ানের পিছনের দিকে চিনা তাঁবুগুলি জলের তলায় চলে গিয়েছে। এক উচ্চপদস্থ এক সেনা আধিকারিক জানিয়েছেন, তাপমাত্রা বৃদ্ধির কারণে আকসাই চিন এলাকা থেকে উৎপন্ন হওয়া গালওয়ান নদীর জলস্তর বেড়েছে। ‘দ্রুত হারে বরফ গলতে থাকায়, (গালওয়ান) নদীর তীরের যে কোনও জায়গা বিপজ্জনক।’

বিশ্বের সবচেয়ে বড় করোনা হাসপাতাল: রবিবার থেকে চালু হয়ে গেল বিশ্বের সবচেয়ে বড় করোনা হাসপাতাল- ‘সর্দার পটেল কোভিড কেয়ার সেন্টার অ্যান্ড হসপিটাল’। লম্বায় ১৭০০ ফুট,  চওড়া ৭০০ ফুট। মাত্র ১২ দিনেই এক ছাদের তলায় ১০ হাজার শয্যার এই কোভিড হাসপাতাল তৈরি করে প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণার সরকারি সংস্থা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন। দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজল রবিবার এই হাসপাতালের সূচনা করার পর তাঁর সঙ্গে হাসপাতাল পরিদর্শন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

প্রয়োগ বন্ধের সিদ্ধান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার: মৃত্যুর হার কমাতে ব্যর্থ, করোনা রোগীদের উপরে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন এবং এইডস-এর ওষুধ লোপিনাভির বা রাইটোনাভির-এর যৌথ পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ট্রায়ালের আন্তর্জাতিক স্টিয়ারি কমিটির সুপারিশে পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হলেও ওই ওষুধগুলি নিয়ে অন্যান্য পরীক্ষা তাতে ব্যাহত হবে না বলেও জানিয়েছে হু।

গুগলে নিষিদ্ধ ২৫ টি অ্যাপ: তথ্য চুরির অভিযোগে এবার আরও ২৫ টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল গুগল। গেমস, ফ্ল্যাশলাইট, ওয়ালপেপার, এডিটিং সফ্টওয়্যার, কিউআর স্ক্যানার, স্টেপ কাউন্টার, ফাইল ম্যানেজারের মত ভুয়ো নামে এই অ্যাপগুলি ফেসবুক থেকে তথ্য চুরি করছিল বলে অভিযোগ। ফ্রান্সের সাইবার নিরাপত্তা সংস্থা এভিনা এমন বেশ কয়েকটি অ্যাপ খুঁজে পেয়েছে। যেগুলির কোনও একটি ভাইরাস আক্রান্ত ফোনে  লঞ্চ করা হলে, তা হলে হ্যাকিং রোধক কোডের সঙ্গে ইউজারদের নাম জানতে চাইবে। ফেসবুক-এর ক্ষেত্রে ম্যালওয়্যারটি এমন এক ব্রাউজার লঞ্চ করবে, যা আসল অ্যাপ-এর উপরে এক ভুয়ো লগ ইন পেজ লোড করবে। ইউজার সেখানে নিজস্ব তথ্যাবলী দেওয়া মাত্রই তাঁর অ্যাকাউন্টে লগ ইন করবে ম্যালওয়্যার এবং সমস্ত তথ্যাবলী কোনও রিমোট সার্ভারে চালান করে দেবে।

রেলের টাইমটেবিল: লকডাউন পরবর্তী সময়ে পাল্টে যাচ্ছে রেলের টাইমটেবিল। আগের কোনও টাইমটেবিলের সঙ্গে মিল থাকবে না নতুন তৈরি এই সূচির। কোনও যাত্রীবাহী ট্রেন চলাচলের সময়, দাঁড়াবার স্টেশন, স্টেশনে দাঁড়ানোর মেয়াদ ইত্যাদির বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য থাকছে না। নতুন রেলওয়ে টাইমটেবিলের আওতায় থাকবে বেসরকারি সংস্থা পরিচালিত ১৫১টি ট্রেনও।

শ্রীলঙ্কার জাতীয় দলের গ্রেপ্তার: ক্রিকেটার গাড়ির ধাক্কায় পথচারীর মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার হলেন শ্রীলঙ্কার জাতীয় দলের ক্রিকেটার কুশল মেন্ডিস । রবিবার সকালে তাঁর এসইউভি’র ধাক্কায় মৃত্যু হয় পথচারী ৬৪ বছরের এক বৃদ্ধের। অনিচ্ছাকৃত খুনের অভিযোগে গ্রেপ্তার করা হয় কুশল মেন্ডিসকে। এদিন তাঁকে তোলা হয় পানাদুরা ম্যাজিস্ট্রেটস কোর্টে। সেখানে তাঁর জামিনের আবেদন নাকচ হয়। তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *