বাবা কৃষক, ১২ কিমি সাইকেল চালিয়ে স্কুল, অদম্য জেদেই দশমে ৯৮% নম্বর রোশানির

বাবা পেশায় কৃষক। বাড়ি থেকে স্কুলের দূরত্বও প্রায় ১২ কিলোমিটার। তাছাড়া সেই রাস্তায় বাস বা অন্য কোনও যানের সুবিধাও নেই, যে নিয়মিত গাড়ি চেপে স্কুলে যাবে সে। অগত্যা সাইকেলে ভরসা মাধ্যমিকের ছাত্রী রোশানি ভাদোরিয়ার। স্কুলে যেতে গেলে মাঝেমধ্যেই যাতায়াত মিলিয়ে ২৪ কিলোমিটার সাইকেল চালাতে হয় তাকে। কিন্তু তাতে কী? এত প্রতিকূলতা সত্ত্বেও মাধ্যমিকের রেজাল্টেই প্রমাণ দিল মধ্যপ্রদেশের রোশানি।

 

ভোপাল: বাবা পেশায় কৃষক। বাড়ি থেকে স্কুলের দূরত্বও প্রায় ১২ কিলোমিটার। তাছাড়া সেই রাস্তায় বাস বা অন্য কোনও যানের সুবিধাও নেই, যে নিয়মিত গাড়ি চেপে স্কুলে যাবে সে। অগত্যা সাইকেলে ভরসা মাধ্যমিকের ছাত্রী রোশানি ভাদোরিয়ার। স্কুলে যেতে গেলে মাঝেমধ্যেই যাতায়াত মিলিয়ে ২৪ কিলোমিটার সাইকেল চালাতে হয় তাকে। কিন্তু তাতে কী? এত প্রতিকূলতা সত্ত্বেও মাধ্যমিকের রেজাল্টেই প্রমাণ দিল মধ্যপ্রদেশের রোশানি।

করোনা পরিস্থিতি নিয়ে এই রাজ্যে মাধ্যমিকের রেজাল্ট এখনও পর্যন্ত স্থগিত রয়েছে। ওদিকে গত সপ্তাহের শনিবার মধ্যপ্রদেশের মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে। আর তাতেই ৯৮.৭৫ শতাংশ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিয়েছেন ভিন্দ জেলার আজনল গ্রামের রোশানি ভাদোরিয়া। সূত্রের খবর, তাঁর বাবা পেশায় কৃষক। অষ্টম শ্রেণি পর্যন্ত অন্য স্কুলে পড়লেও নবম শ্রেণিতে ভর্তি তাকে ভর্তি করা হয়েছিল একটি সরকারি স্কুলে। মেহগাঁওয়ের ওই স্কুল থেকে তার বাড়ির দূরত্ব প্রায় ১২ কিলোমিটার।

স্কুলে যাওয়া এবং ফেরা মিলিয়ে মাঝেমধ্যেই ২৪ কিলোমিটার যাতায়াত করতে হয় তাকে। তবে তা নিয়ে কোনও আক্ষেপ নেই রোশানির। সে বলে, ‘রোজ সাইকেলে চেপে স্কুলে যাওয়া সত্যিই কঠিন। তবে এটা নিয়ে গায়ে মাখিনি আমি। অর্ধেক দিনই সাইকেলে করেই স্কুলে যেতে হতো। তবে বাবা সময় পেলে মাঝেমধ্যে মোটর সাইকেলেও স্কুলে পৌঁছে দিতেন।’ এছাড়া কোনও বিকল্পও নেই। কারণ যে রাস্তায় স্কুল, সেখানে অন্যান্য গাড়ির ব্যবস্থাও নেই।

তার বাবা পুরুষোত্তম ভাদোরিয়া বলেন, ‘ট্যাক্সির মতো কোনও যানের ব্যবস্থা ছিল না। তাই মেহগাঁওতে নবম শ্রেণিতে ভর্তির পর থেকেই বহুদিন সাইকেল চালিয়ে স্কুলে যেতে হতো রোশানিকে।’ তাছাড়া এই নিয়ে রোশানির কোনও অভিযোগ ছিল না বলেই হয়তো মাধ্যমিকের ফলাফলে সে দেখিয়ে দিয়েছে। এমনটাই মনে করছেন রোশানির গ্রামের বাসিন্দারা। কিছু করে দেখানোর জন্য অদম্য লড়াই-ই ভরসা রোশানির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *