কুলভূষণের রিভিউ পিটিশনে জটিলতা, পাকিস্তানের বিরুদ্ধে উঠছে গুরুতর অভিযোগ

কুলভূষণের রিভিউ পিটিশনে জটিলতা, পাকিস্তানের বিরুদ্ধে উঠছে গুরুতর অভিযোগ

a07cc7dbf6671b2ff1b86f2d59d1f3be

নয়াদিল্লি: কুলভূষণ যাদবকে নিয়ে মামলায় এবার পাকিস্তানকে পাল্টা দিল ভারত। পাকিস্তানের দাবি , নিজের মামলায় পুনর্বিবেচনা চান না কুলভূষণ। বদলে তিনি নাকি প্রাণভিক্ষার আবেদন করেছেন। পাকিস্তানের এই দাবিকে খারিজ করে দিয়েছে ভারত। এদেশের তরফে জানানো হয়েছে, যদি সত্যিই এমন কথা বলে থাকেন তবে পাকিস্তানের চাপের কারণেই হয়েছে। কুলভূষণ কেমন বলতে বাধ্য করেছে পাকিস্তান।

ভারতের প্রাক্তন নৌসেনা কর্মী কুলভূষণ যাদবকে নিয়ে বহু বছর ধরেই ভারত এবং পাকিস্তানের মধ্যে টানাপোড়েন চলছে। কুলভূষণ এর মামলা গড়িয়েছে আন্তর্জাতিক আদালত পর্যন্ত। বুধবার এই মামলায় নতুন প্রসঙ্গ উত্থাপন করে পাকিস্তান। গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানের আদালত কুলভূষণকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল। কিন্তু সেই মৃত্যুদণ্ডের আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছিল ভারত। আন্তর্জাতিক আদালতে মৃত্যুদণ্ড আদেশ পূনর্বিবেচনার নির্দেশ দেওয়া হয় পাকিস্তানকে।  

বুধবার পাকিস্তানের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল জানান, গত ১৭ জুন মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনা করতে চান কিনা সেই নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। এমনকি তাকে নাকি আইনি অধিকার প্রয়োগের প্রস্তাবও দেওয়া হয়েছিল। কিন্তু তিনি নাকি জানিয়েছেন তিনি পুনর্বিবেচনার আর্জি জানাতে চান না। বদলে নাকি প্রাণভিক্ষার আবেদন জানান তিনি। অ্যাটর্নি জেনারেলের তরফে এও দাবি করা হয় কুলভূষণকে দ্বিতীয়বার কনসুলার অ্যাকসেস দেওয়া হবে।

পাকিস্তানের এই দাবিকে আজ চ্যালেঞ্জ জানিয়েছে ভারত। কেন্দ্রের তরফে জানানো হয়েছে কূলভূষণকে নিয়ে পাকিস্তানের এই দাবি ভিত্তিহীন। ব্যাপারটিকে প্রহসন হিসেবে বর্ণনা করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। বলা হয়েছে কুলভূষণ এখন পাকিস্তানি সেনার হেফাজতে রয়েছেন। অতএব তার ওপর বল প্রয়োগ করে বা তাকে জোর করে এমন বক্তব্য নিতে পারে পাকিস্তান। কুলভূষণ যদি সত্যিই এমন কথা জানিয়ে থাকেন তাহলে জোর করেই তাকে দিয়ে একথা বলানো হয়েছে বলে দাবি করেছে বিদেশমন্ত্রক। সঙ্গে এও জানানো হয়েছে যে কুলভূষণ যাতে রিভিউ পিটিশন দাখিল করতে না পারেন সেজন্য তাকে বাধ্য করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *