ভারতীয় সংবাদ মাধ্যমের সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা ‘বন্ধু’ নেপালের

ভারতীয় সংবাদ মাধ্যমের সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা ‘বন্ধু’ নেপালের

a20922147f522ca676e449ea7790c461

 

কাঠমান্ডু :  দুরদর্শন ছাড়া ভারতের সমস্ত সংবাদ মাধ্যমের সম্প্রচার বন্ধ করে দিল নেপালের কেবল  অপারেটররা। যদিও অলি সরকারের তরফে এই পদক্ষেপ নিয়ে এখনও আনুষ্ঠানিক ভাবে কোনও ঘোষণা করা হয়নি। তবে বৃহস্পতিবার সন্ধ্যে থেকেই ভারতীয় সংবাদ মাধ্যমের সম্প্রচার বন্ধ হয়েছে বলে এএনআই-কে জানিয়েছেন নেপালের মেগা ম্যাক্স টিভির অপারেটর ধ্রুব শর্মা।

নেপাল সরকার এবং প্রধানমন্ত্রীর বিরুদ্ধে  “ভিত্তিহীন প্রচারে”র জন্য দেশে ভারতীয় মিডিয়া অবশ্যই বন্ধ হওয়া উচিত। নেপালের প্রাক্তন উপ প্রধানমন্ত্রী এবং ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) মুখপাত্র নারায়ণ কাজী শ্রেষ্টার এই মন্তব্যের কয়েক ঘন্টার মধ্যেই নেপালের মাল্টি-সিস্টেম অপারেটর (এমএসও) এই পদক্ষেপ নেয়।   ভারতীয়  সংবাদ মাধ্যমের উপর অবিশ্বাস ব্যক্ত করে বৃহস্পতিবার টুইটারে শ্রেষ্ঠা বলেন, কিছু সংবাদমাধ্যম চ্যানেল বর্তমান সরকারকে বদনাম করার চেষ্টা করছে।

সম্প্রতি নেপালের মানচিত্রে ভারতের কিছু অংশ সংযোজন নিয়ে দুই দেশের সম্পর্কে চিড় ধরেছে। নেপালের সংসদে মানচিত্র সংশোধন করার প্রস্তাব পাস হওয়ার পর। ১৮ মে একটি নতুন মানচিত্র প্রকাশ করে নেপাল। দেখা যায় সেই নতুন মানচিত্রে ভারতের তিনটি অংশ– কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধাউরা অন্তর্ভুক্ত রয়েছে। ভূমি সম্পদ মন্ত্রণালয় নেপাল মন্ত্রিসভার বৈঠকে এই সংশোধিত মানচিত্রটি প্রকাশ করার পর সভায় উপস্থিত মন্ত্রিপরিষদের সদস্যরা এটি সমর্থনও করেন। নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ভারতের বিরুদ্ধে অবৈধ দখলের অভিযোগ এনে জমি ফিরিয়ে নেওয়ার দাবিও জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *