এবার ওষুধ কিনতে লাগবে আধার কার্ড, দেখাতে হবে টেস্ট রিপোর্ট, চালু নয়া নিয়ম

এবার ওষুধ কিনতে লাগবে আধার কার্ড, দেখাতে হবে টেস্ট রিপোর্ট, চালু নয়া নিয়ম

7cb01ff6a4e6229398b816f39bc9204e

নয়াদিল্লি: এবার থেকে করোনার ওষুধ কিনতে গেলে লাগবে করোনা পরীক্ষার রিপোর্ট এবং আধার কার্ড। এছাড়াও লাগবে ডাক্তারের প্রেসক্রিপশন। ওষুধ কেনার পর দোকানে দিয়ে আসতে হবে ক্রেতার ফোন নম্বরও। সম্প্রতি মহারাষ্ট্র জারি হয়েছে এই নতুন নিয়ম। ওষুধের কালোবাজারি রুখতে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

মহারাষ্ট্রে বর্তমানে করনা আক্রান্তের সংখ্যা প্রায় আড়াই লক্ষ ওষুধ কেনার জন্য পরছে লম্বা লাইন অথচ রোগী ও রোগীর বাড়ির লোকেদের অভিযোগ রেমডিসিভির ও ইটোলিজুমাভ নামে ওষুধ দুটি বাজারে পাওয়া যাচ্ছে না অথচ অথচ কালোবাজারে ৫০ হাজার টাকা দামে বিক্রি হচ্ছে এই ওষুধ এই অভিযোগ পাওয়ার পর নড়েচড়ে বসে মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগস  দপ্তরের মন্ত্রী রাজেন্দ্র সিঙ্গনে। তিনি জানান, সরকারের কাছে পর্যাপ্ত ওষুধ রয়েছে। ওষুধের কালোবাজারির খবর পেয়েছেন তারা।

সেই কালোবাজারি যাতে রোধ করা যায়, তার জন্য পদক্ষেপ করছেন তারা। ওষুধের কালোবাজারি রুখতে দেওয়া  হয়েছে হেল্পলাইন নম্বর। রাজেন্দ্র আরও জানিয়েছেন, যাদের কাছে প্রেসক্রিপশন রয়েছে, আধার কার্ড দেখিয়ে তারাই ওষুধের দোকান থেকে করানোর ওষুধ কিনতে পারবেন। আর যদি কোনও দোকানদার এর জন্য অতিরিক্ত দাম চায় তাহলে যেন সরকারকে হেল্পলাইন নম্বরে ফোন করে তা জানানো হয়। সঙ্গে সঙ্গে সেই দোকান ও দোকানদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

করনের ওষুধ নিয়ে যে কালোবাজারি হতে পারে তা আগে থেকেই আন্দাজ করেছিল ড্রাগ কন্ট্রোল অফ ইন্ডিয়া সংস্থার জেনারেল আগেই রাজ্যগুলিকে এ নিয়ে সতর্ক করেছিলেন।  এদিকে সোমবার ড্রাগ প্রস্তুতকারক সংস্থা মাইলান এনভি জানিয়েছে, তারা রেমডিসিভিরের একটি জেনেরিক ভার্সন বাজারে আনতে চলেছে। নতুন এই ভার্সনের নাম ডেসরেম। এছাড়া সিপলা ও হেটেরো ল্যাবও রেমডিসিভিরের জেনেরিক ভার্সন বাজারে এনেছে। সিপলার করোনা ওষুধ সিপ্রেমির ১০০ মিলিগ্রামের দাম খুব বেশি ৫ হাজার টাকা। হেটেরো ল্যাবের কোভিফোরের  দাম ৫ হাজার ৪০০ টাকা। আর মাইলানের ওষুধ ডেসরেমের ১০০ মিলিগ্রামের দাম রাখা হয়েছে ৪ হাজার ৮০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *