দারিদ্র কমেছে ভারতে, রাহুলকে কটাক্ষ, শুভেচ্ছা মোদির, দিনের সেরা খবর এক নজরে

দারিদ্র কমেছে ভারতে, রাহুলকে কটাক্ষ, শুভেচ্ছা মোদির, দিনের সেরা খবর এক নজরে

9adafff43f1ee33b19741f3d6930f345

নয়াদিল্লি: করোনা মহামারীর আবহে কেমন আছে গোটা বিশ্ব? কোন দেশে কী নিয়ে চলছে সব থেকে বেশি চর্চা? দিনের শেষে এবার বিশ্বের সংক্ষিপ্ত খবর নিয়ে হাজির আজ বিকেল ডট কম। দেখুন আজ কোথায় ঘটল কী খবর?

বানভাসি কাজিরাঙ্গা: অসমে ভয়াবহ বন্যায় ডুবে গেল কাজিরাঙ্গা জাতীয় উদ্যান। সাতটি গণ্ডার সহ প্রায় ৯৬টি বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে রয়েছে ৩টি বন্য ভালুক, তিনটি বন্য মোষ, ৭৪টি হরিণ, ও দুটি শজারু। ব্রহ্মপুত্রে জলে উদ্ানের প্রায় ৮৫ শতাংশ এলাকা ভেসে গেছে। বিপদগ্রস্ত প্রাণীদের উদ্ধারকাজে হাত লাগিয়েছেন এলাকার মানুষ সহ বনদফতর।

পড়ুয়াদের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর:  সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের পরিপ্রেক্ষিতে এদিন পড়ুয়ারা যারা নিজেদের ফলে খুশি নন তাদের প্রধানমন্ত্রী বলেন একটা পরীক্ষা দিয়ে নিজেকে বিচার করা যায় না। তাদের প্রত্যেকের যে প্রচুর প্রতিভা রয়েছে তাও তিনি বলেন।

নির্বাচন কমিশনকে আবেদন:  বিহারের বিধানসভা নির্বাচন করোনা সংক্রমণ বাড়াবে না। করোনা সংক্রমণ বাড়তে থাকায় নির্বাচন কমিশনের কাছে রাজ্যবাসীকে এবিষয়ে বোঝানোর আবেদন করল বিহারের বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল। মানুষকে বিস্তারিত ভাবে বোঝাতে হবে যাতে নির্বাচনে মানুষের যোগদানে প্রভাব না পড়ে। একটি চিঠি দিয়ে বিষয়টি কমিশনকে জানানো হয়েছে।

একসঙ্গে কাজে সাফল্য: রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে লোকসভা ও রাজ্যসভার সাংসদদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক সারলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লিতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাফল্য এসেছে কারণ সব দল এবং তাদের সদস্যরা রাজনৈতিক ভাবধারার উর্ধে উঠে একসঙ্গে কাজ করেছেন বলেও তিনি মন্তব্য করেন।

মহারাষ্ট্র থেকে জোগাড় ৫০০ কোটি:  রাজস্থানে সরকার ভাঙার জন্য মহারাষ্ট্র থেকে পাঁচশ কোটি টাকা জোগাড় করা হয় বলে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এঅনিল দেশমুখকে জানানো হয়। টুইট করে একথা জানালেন কংগ্রেস নেতা শচীন সাওয়ান্ত। কংগ্রেসের এই দাবী সত্যি হতে পারে বলে জানিয়েছেন দেশমুখ। কংগ্রেসের প্রকাশিত অডিও টেপের সিবিআই তদন্ত চাইল বিজেপি। অডিও টেপে বিজেপি নেতা গজেন্দ্র সিং শেখাওয়াত এবং বিধায়ক ভঁওয়ারলাল শর্মা রাজস্থানে সরকার ভাঙার চেষ্টা করছিলেন।

দারিদ্র কমেছে ভারতে: ২০০৫-২০০৬ থেকে ২০১৫-২০১৬ সালের মধ্যে প্রায় ২৭.৩ কোটি ভারতবাসী দারিদ্রের বিভিন্ন স্তর থেকে উঠে এসেছেন। জানাল জাতিসঙ্ঘের উন্নয়ন কর্মসূচির রিপোর্ট। এই রিপোর্টে জানানো হয়েছে ভারত সবচেয়ে বেশী সংখ্যক মানুষকে দারিদ্র মুক্ত করেছে। সাড়ে পাঁচ থেকে সাড়ে দশ বছরের মধ্যে আর্মেনিয়া, ভারত, নিকারাগুয়া, নর্থ ম্যাসিডোনিয়া তাদের দারিদ্র সূচক অর্ধেক করেছে।

রাহুলকে কটাক্ষ জয়শঙ্করের:  পাকিস্তান বালাকোট, উরি এবং শর্ম এল শেখ, হাভানা ও ২৬/১১-র জন্য ভিন্ন মত পোষণ করে। নিজেকে এ বিষয়ে জিজ্ঞেস করুন। কেন্দ্র সরকারের বিদেশ নীতির সমালোচনার জবাবে এভাবেই রাহুল গান্ধীকে কটাক্ষ করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতে বাজার কমল স্মার্টফোনের: বিশ্বের দ্বিতীয় বৃহত্ত্ম স্মার্টফোন বাজার ভারত চলতি বছরের জুনে প্রায় ৪৮ শতাংশ নেমেছে। জানালো রিসার্চ ফার্ম ক্যানালিস। ১৭.৩ মিলিয়ন ফোন বিক্রির জন্য এসেছে যেখানে আগের বছর এই সংখ্যা ছিল ৩৩ মিলিয়ন। রিটেলারদের লকডাউনে স্মার্টফোন কেনাবেচায় নিষেধাজ্ঞা থাকায় ভেন্ডাররা লো সাপ্লাই এবং লো ডিমান্ডের মুখোমুখি হয়েছে বলেও জানিয়েছে ক্যানালিস।

পাক সস্ত্রাসী বিশ্ব সন্ত্রাসী:  পাকিস্তানের তেহরিক-ই-তালিবানের নেতা নূর ওয়ালি মেহসুদকে বিশ্বজনীন সন্ত্রাসী বলে আখ্যা দিল জাতিসঙ্ঘ। আল কায়েদার সঙ্গে মিলে সন্ত্রাসের পরিকল্পনা, সহায়তা এবং আর্থিক সাহায্য করার জন্য তাকে এই আখ্যা দেওয়া হযেছে। ২০১৮ সালে সংগঠনে যোগ দেয় সে। অস্ত্রে নিষেধাজ্ঞা, অ্যাসেট ফ্রিজ এবং ভ্রমণে নিষেধ জারী হবে তার ওপর।

রেলের বিরুদ্ধে আদালতে চীনা ফার্ম: কাজের গতি খারাপ হওয়ার অভিযোগে ৪৭১ কোটি টাকার সিগন্যালিং চুক্তি বাতিল করায় রেলের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা করল এক চীনা ফার্ম। রেলের সংস্থাকে ব্যাঙ্ক গ্যারান্টি ভাঙাতে নিষেধ করার জন্য আদালতে আবেদন করল ফার্মটি। চার বছরে মাত্র কুড়ি শতাংশ কাজ এগিয়েছে ফার্মটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *