রেশনে ফ্রি চালের বদলে এবার গম পাবে রাজ্যবাসী, ঘোষণা খাদ্যমন্ত্রীর

কয়েক দিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন এবার থেকে গম ও চাল, দুটিই রেশনে পাওয়া যাবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফ্রি-তে রেশন দেওয়ার ব্যবস্থা নভেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তারপরই এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফ্রি রেশন আগামী বছর জুন মাস পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেন। কিন্তু এবার কেন্দ্র ও রাজ্য দুই তরফেই জানান হল আগামী মাসে অর্থাৎ আগস্ট মাসে ফ্রি রেশনে চালের বদলে শুধুমাত্র গমই দেওয়া হবে।

 

কলকাতা: কয়েক দিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন এবার থেকে গম ও চাল, দুটিই রেশনে পাওয়া যাবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফ্রি-তে রেশন দেওয়ার ব্যবস্থা নভেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তারপরই এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফ্রি রেশন আগামী বছর জুন মাস পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেন। কিন্তু এবার কেন্দ্র ও রাজ্য দুই তরফেই জানান হল আগামী মাসে অর্থাৎ আগস্ট মাসে ফ্রি রেশনে চালের বদলে শুধুমাত্র গমই দেওয়া হবে।

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, এই কয়েকমাস বিনামূল্যে শুধু চাল দেওয়ার জন্য গুদামে পরে আছে প্রচুর গম। সেগুলো মূলত পড়ে থেকে থেকে নষ্ট হচ্ছে। তাই কেন্দ্র রাজ্য একসঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে চালের বদলে সামনের মাসে রেশনে গম দেওয়া হবে। ব্যাপক পরিমাণ খাদ্য শস্য যাতে নষ্ট না হয় তার জন্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: রয়েছে বন্যা সতর্কতা ব্যবস্থা, তাও ফি বছর কেন বানভাসী হয় অসম?

২১ জুলাইয়ের ভার্চুয়াল সভা থেকে রাজ্যের রেশন নিয়ে অনেক কথাই বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে খারাপ কোয়ালিটির চাল দেওয়া নিয়ে কেন্দ্রকে কথা শোনাতেও ছাড়েননি তিনি। রাজ্যবাসীকে এই নিয়ে তিনি বলেছিলেন, “রেশনে খারাপ চাল দেখেই বুঝে নেবেন ওটা কেন্দ্রীয় সরকারের দেওয়া চাল। আমরা সব সময় ভাল চাল দিয়ে এসেছি।“ যদিও বিরোধী শিবির মুখ্যমন্ত্রীকে ফ্রি রেশন নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি। তারা বলেছে, ফ্রি রেশনের ব্যবস্থা না করে বেকারদের চাকরি দিক সরকার। তাতে করে কাজ পেয়ে নিজেদের রেশন তারা নিজেরা টাকা দিয়েই কিনে নেবেন।

গত এপ্রিল মাস থেকে ১০ কোটি রাজ্যবাসীকে প্রতি মাসে মাথাপিছু ৫ কিলোগ্রাম চাল ও ১ কিলোগ্রাম গম বিনামূল্যে দিয়েছে রাজ্য সরকার। এবার চালের পরিমাণ কমিয়ে দেওয়া হবে। যদিও মোট পরিমাণ একই থাকবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী। সূত্র মারফত জানা গিয়েছে অগাস্ট মাসে রাজ্যবাসীকে ২ কিলোগ্রাম চাল ও ৩ কিলোগ্রাম গম বিনামূল্যে দেওয়া হবে। খাদ্যমন্ত্রী আরও বলেছেন, এই সিদ্ধান্ত না নিলে গুদামে মজুত প্রায় ১০০০ কোটি টাকা মূল্যের গম নষ্ট হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *