ব্রিটেন থেকে দেশে ফিরল পাচার হওয়া নটরাজের মতো শিবের মূর্তি

ব্রিটেন থেকে দেশে ফিরল পাচার হওয়া নটরাজের মতো শিবের মূর্তি

7ae317e56d5feaae6582af1da05ceb34

নয়াদিল্লি:  পাথরের খোদাই করা শিবের মূর্তি। হঠাৎ করে দেখলে মনে হবে যেন নটরাজ। ১৯ শতকের বিরল নিদর্শন ছিল এই শিবের মূর্তি। ২২ বছর আগে  এই মূর্তি রাজস্থানের এক মন্দির থেকে চুরি হয়ে যায়। নানা হাত ঘুরে ব্রিটেনে চলে যায়। অবশেষে সেখান থেকে উদ্ধার হয়ে ভারতে ফিরল চোরাই হওয়া শিবের মূর্তি। দেশের সম্পদ ফিরিয়ে এনে তুলে দেওয়া হবে ‘আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’র (এএসআই) হাতে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই মূর্তিটির বিশেষত্ব হল এর ভঙ্গিমা। শিবেপ মূর্তি নটরাজের মতো প্রস্তুত করা হয়েছে।  মূর্তিটির উচ্চতা চার ফুট। নটরাজের সাধারণত যে যে ভঙ্গিমা দেখা যায়, তার মধ্যে এই চতুর ভঙ্গি একেবারেই বিরল।১৯৯৮ সালে রাজস্থানের বরেলির মন্দির থেকে মূর্তিটি চুরি হয়ে যায়। এরপর বহুবার হাত বদল হয়। কিন্তু গোয়েন্দাদের হাতে পরে না এই বিরল মূর্তিটি। ২০০৩ সালে ভারতের তদন্তকারী আধিকারিকেরা খবর পান, ব্রিটেনে পাচার হয়ে গিয়েছে মূর্তিটি।

ব্রিটেনর হাই কমিশনার তরফে জানানো হয়, মূর্তিটির বিষয়ে জানতে পারার পরেই খোঁজ খবর শুরু করা হয়। জানা যায়, মূর্তিটি যাঁর কাছে রয়েছেন, তাঁরা ব্রিটেনের অ্যান্টিকের দোকান থেকে জিনিসটি কিনেছেন। খনও অবশ্য প্রমাণ মেলেনি যে এটিই ভারতের সেই খোয়া যাওয়া মূর্তি। তবে ২০০৫ সালে মূর্তির মালিক নিজেই এসে হাইকমিশনে ফেরত দিয়ে দেন মূর্তিটি। এর পরে ২০১৭ সালের অগস্ট মাসে এএসআই-এর একটি বিশেষজ্ঞ দলের চোখে পড়ে মূর্তিটি। তাঁরা ভাল করে অনুসন্ধান করতে শুরু করেন। পরে নিশ্চিত করেন, ১৯৯৮ সালে রাজস্থানের মন্দির থেকে চুরি যাওয়া মূর্তিটিই এই মূর্তি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *