শেষ ৪ মাসে কত টাকার টিকিট বাতিল হয়েছে? RTI রিপোর্ট রেলের

শেষ ৪ মাসে কত টাকার টিকিট বাতিল হয়েছে? RTI রিপোর্ট রেলের

44eddb4f688161cd55d4932642428357

নয়াদিল্লি: তথ্য জানার অধিকার আইনে আরটিআইয়ের রিপোর্টে রেল জানিয়েছে, গত সাড়ে চার মাসে প্রায় দু’কোটি টিকিট বাতিল হয়েছে৷ মধ্যপ্রদেশের এক জনৈক ব্যক্তি চন্দ্রশেখর গৌর রেলের কাছে জানতে চেয়েছিলেন এই তথ্য। সেই মতো রেল বোর্ড এই তথ্য প্রকাশ করেছে৷

করোনার জেরে দেশের রেল চলাচল বন্ধ সাড়ে চারমাসের ওপর। আরটিআইয়ের রিপোর্টে রেল তরফে জানানো হয়েছে, গত ২৩ মার্চ থেকে ৩১ জুলাই তারিখ পর্যন্ত মোট ১ কোটি ৭৮ লক্ষ ৭০ হাজার ৬৪৪ টি টিকিট বাতিল হয়েছে। এই সূত্রে রেলকে টিকিটের রিফান্ড হিসাবে ২ হাজার ৭২৭ কোটি ৫৯ লক্ষ ৭৪ হাজার ২১৯ টাকা ফেরত দিতে হয়েছে। আয় ব্যয় এর এই লোকসানের পাশাপাশি ভারতীয় রেলের করোনা পরিস্থিতির জেরে ৪৪টি রেক তৈরির টেন্ডার বাতিল হওয়ায় রেলের অর্থ ভান্ডার যথেষ্ট ক্ষতিপ্রস্থ হয়েছে।

রবিবার রেল কর্তৃপক্ষ তরফে এই তথ্য পেশ করার পাশাপাশি তারা জানিয়েছেন, টেন্ডার প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতেই রেল টেন্ডার বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এর দুদিন আগেও গ্লোবাল টেন্ডার বাতিল নিয়ে বিবৃতি দিয়েছিল রেল। রবিবার রেল আরও জানিয়েছে, করোনা পরিস্থিতির পর অবস্থা স্বাভাবিক হলে ভারত এক্সপ্রেসের যে ৪৪টি নতুন রেক তৈরি হবে, তা চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি, কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরি এবং রায়বেরিলির মর্ডান কোচ ফ্যাক্টরি কর্তৃক প্রস্তুত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *