প্রণব-প্রয়াণে শোকবার্তা, যুগের অবসান বললেন রাষ্ট্রপতি

প্রণব-প্রয়াণে শোকবার্তা, যুগের অবসান বললেন রাষ্ট্রপতি

46a36477db13142ae023671f41e33d6c

 

নয়াদিল্লি:  ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রয়াত। খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই রাজনৈতিক মহলে শোকের ছাড়া। টুইট করে শ্রদ্ধা নিবেদন করতে থাকেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ রাজনৈতিক মহলের ব্যক্তিত্বরা। চলতি মাসের প্রথম দিকে মস্তিষ্কে অস্ত্রোপচারের পর থেকেই তিনি কোমায় ছিলেন। করোনা পজিটিভ রিপোর্ট আসে প্রাক্তন রাষ্ট্রপতির। টুইট করে প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণের খবরটি জানান তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। টুইট বার্তায় তিনি লেখেন আর আর হাসপাতালের চিকিৎসকদের সর্বোত্তম প্রচেষ্টা এবং দেশবাসীর প্রার্থনা ও দোয়ার পর ও ভারাক্রান্ত হৃদয়ে জানাতে হচ্ছে যে, বাবা প্রণব মুখোপাধ্যায় প্রয়াত। সকলকে ধন্যবাদ।

সোমবার সকালেই আর্মির রিসার্চ ও রেফারেল হাসপাতাল থেকে জানানো হয় তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হয়েছে। ফুসফুসের সংক্রমণ থেকে তাঁর শরীরে সংক্রমণ ছড়িয়েছে।তাঁর মৃত্যুর খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই টুইটারে শোকবার্তা আসতে থাকে। শোকপ্রকাশ করেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন, প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণের খবরে শোকাহত, তাঁর মৃত্যু একটি যুগের অবসান, বর্ণময় সামাজিক জীবনযাপন করেও তিনি ভারতমাতার সেবা করেছেন সন্ন্যাসীর মত, দেশ তাঁর মত সুসন্তানের প্রয়াণে শোকে নিমগ্ন, তাঁর পরিবার, বন্ধুবর্গ এবং সমস্ত দেশবাসীর প্রতি সমবেদনা।

শোকবার্তা পাঠান দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতিভবনে প্রণব মুখোপাধ্যায়র সঙ্গে সাক্ষাতের দুটি ছবি দিয়ে নিজের শোকবার্তা জ্ঞান করেন মোদি। একটিতে প্রণববাবুর সঙ্গে হাত মেলাতে দেখা যায় প্রধানমন্ত্রীকে, অন্যটিতে তাঁকে পায়ে হাত দিয়ে প্রণাম করতে দেখা যায়। শোকবার্তায় মোদি লিখেছেন ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে সারা ভারত শোকপ্রকাশ করছে। দেশের উন্নয়নে তিনি অভূতপূর্ব অবদান রেখেছেন। অবর্ণনীয় শিক্ষাবিদ, শীর্ষস্তরের রাজনীতিবিদ হিসেবে তিনি বিভিন্ন রাজনৈতিক দিগন্তে এবং সমাজের সর্বস্তরে প্রশংসিত ছিলেন। 

শোকপ্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি প্রণব মুখোপাধ্যায় প্রণবদা সম্বোধন করে লেখেন তাঁর জীবন সবসময় প্রশংসিত হয়েছে ভারতমাতার প্রতি তাঁর অবিচ্ছিন্ন সেবা এবং অভূতপূর্ব অবদানের জন্য। ভারতীয় রাজনীতিতে তাঁর প্রয়াণ এক বিশাল শূণ্যস্থান তৈরী করল। এই অপূরণীয় ক্ষতির জন্য তার পরিজন ও তাঁর অনুগামীদের প্রতি সমবেদনা।টুইটে শোকজ্ঞাপন করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি লেখেন গভীর শোকের সঙ্গে দেশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দূর্ভাগ্যজনক মৃত্যুর খবর পেয়েছে। দেশবাসীর সঙ্গে আমিও তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করছি। শোকার্ত পরিবার ও বন্ধুবর্গদের প্রতি গভীর সমবেদনা।

পরপর বেশ কয়েকটি টুইট বার্তায় প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে নিজের শোকপ্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘদিন কংগ্রেসে থাকার সুবাদে প্রণববাবুর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্তরিক সম্পর্ক তৈরী হয়। এই প্রয়াণকে তিনি যুগের অবসান বলে উল্লেখ করেন। পিতৃসম প্রণববাবুর সাংসদ হিসেবে প্রথম পদক্ষেপ থেকে প্রবীণ মন্ত্রিগোষ্ঠীর সদস্য হিসেবে তাঁর সঙ্গে থাকা এবং রাষ্ট্রপতি হিসেবেও তাঁর পাশে থাকার কথা উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন বাংলার জন্য প্রণব মুখোপাধ্যায়ের বিশাল অবদান রয়েছে। রাজনীতি থেকে অর্থনীতি সব বিষয়েই তিনি কিংবদন্তী ছিলেন বলেও উল্লেখ করেন মমতা। তাঁর পুত্র, কন্যা এবং পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *