ছুটবে আরও ৮০টি স্পেশাল ট্রেন, বাংলা পেল মাত্র দুটি

ছুটবে আরও ৮০টি স্পেশাল ট্রেন, বাংলা পেল মাত্র দুটি

81a25cffca6717c0889a6ee02ad39a80

নয়াদিল্লি: করোনা আবহে ৮০টি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল৷ আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটবে এই চল্লিশ জোড়া ট্রেন৷ স্পেশাল ট্রেনের রিজার্ভেশন করা যাবে ১০ সেপ্টেম্বর থেকে৷ বাংলার বরাতে রয়েছে দুটি ট্রেন৷  তিরুচিরাপল্লি-হাওড়া ও ইন্দোর-হাওড়া। 

আরও পড়ুন- ভারত-চিন সীমান্ত সমস্যার সমাধান কি তাড়াতাড়ি হওয়া সম্ভব?

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব বলেন,  ‘‘বর্তমানে সারা দেশে ২৩০টি ট্রেন চলছে৷ আামী ১২ সেপ্টেম্বর থেকে অতিরিক্ত ৮০টি স্পেশাল ট্রেন চালানো হবে৷’’  তিনি আরও বলেন, ‘‘কোনও বিশেষ ট্রেনের বিপুল চাহিদার জন্য দীর্ঘ ওয়েটিং লিস্ট তৈরি হলে, ওই ট্রেনের আগে একটি ক্লোন ট্রেন চালানো হবে৷ যাতে ওই ট্রেনেও যাত্রীরা সফর করতে পারে৷’’ এছাড়াও রাজ্যগুলি যদি পরীক্ষা কিংবা অনুরূপ কোনও প্রয়োজনে ট্রেন পরিষেবা দাবি জানায়, তাহলে সেই পরিষেবা রেল দেবে৷ প্রসঙ্গত এই স্পেশাল ট্রেন চালানোর ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেও সবুজসংকেত পেয়েছে ভারতীয় রেল।

এদিকে, ২০১৭ সালের অক্টোবর মাসে গুজরাতের সবরমতী স্টেশন থেকে ভারতের প্রথম বুলেট ট্রেন প্রকল্পের শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ২০২৩ সালের মধ্যে বুলেট ট্রেন প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা। তবে নানা কারণে প্রকল্প পিছিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এই প্রসঙ্গে ভিকে যাদব বলেন, ‘‘বুলেট ট্রেন প্রকল্পের কাজ ভালোই এগোচ্ছে৷ তবে বেশ কিছু জায়গায় জমি সংক্রান্ত জটিলতার জেরে প্রকল্পের কাজে সমস্যা হচ্ছে৷ তবে ৩ থেকে ৬ মাসের মধ্যে এই সমস্যারও সমাধান হয়ে যাবে।”

আরও পড়ুন- চিনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক, LAC তে ডিসএনগেজমেন্টের স্পষ্ট বার্তা রাজনাথের

সেই সঙ্গে গত ৫০ বছরের ভারতীয় রেলের পুরনো সময়সূচিতেও বদল আনা হচ্ছে বলে জানিয়েছেন রেল বোর্ডের চেয়ারম্যান৷ তিনি বলেন, গত ৫০ বছর ধরে একই সময়ে ট্রেন চলায় অনেক সমস্যা হচ্ছে৷ যার জন্য নতুন একটি সময়সূচি তৈরি করা হচ্ছে৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *