ইচ্ছে মতো চ্যানেলের প্যাকেজ নিতে দর্শককে বাধ্য করার অভিযোগ

কলকাতা: টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়ে গিয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট-নানা বিষয়ে ক্ষোভ জমছে তাঁদের মধ্যে। এর মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ উঠছে পছন্দের চ্যানেল দেখতে না দেওয়ার বিষয়ে। অনেকেই বলছেন, তাঁদের কেবল সংস্থা প্রায় জোর

b12cb57491185d041cf106c0f376a8fb

ইচ্ছে মতো চ্যানেলের প্যাকেজ নিতে দর্শককে বাধ্য করার অভিযোগ

কলকাতা: টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়ে গিয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট-নানা বিষয়ে ক্ষোভ জমছে তাঁদের মধ্যে। এর মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ উঠছে পছন্দের চ্যানেল দেখতে না দেওয়ার বিষয়ে।

অনেকেই বলছেন, তাঁদের কেবল সংস্থা প্রায় জোর করেই নিজেদের তৈরি নির্দিষ্ট প্যাকেজ গছিয়ে দিচ্ছে। এমনকী একবার চ্যানেল পছন্দ করা হলে, তা বদলাতেও গররাজি অনেক সংস্থাই। এই বিষয়গুলি নজরে এসেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাইয়ের। তারা একাধিক কেবল সংস্থাকে এই বিষয়ে নোটিস ধরিয়েছে। গ্রাহকের অভিযোগগুলির যাতে বিহিত করা যায়, তার জন্য নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দিয়েছে ট্রাই। পশ্চিমবঙ্গে যে সংস্থাগুলির কেবল পরিষেবা চলে, ট্রাইয়ের নজরে তাদেরও কয়েকটি আছে।

টিভি দেখা এবং তার খরচে স্বচ্ছতা আনতে নয়া নিয়ম চালু করে ট্রাই। ২০১৭ সাল থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হলেও, তা কার্যকর করা হয় সম্প্রতি। সেখানে ট্রাই যে বিষয়ে সবচেয়ে বেশি জোর দেয়, তা হল, দর্শক যে চ্যানেল দেখবেন, টাকা মেটাবেন শুধু তার জন্য। টিভিতে একসঙ্গে প্রচুর চ্যানেল সম্প্রচার করে, তার জন্য বড় অঙ্কের দাম দর্শকের থেকে নেওয়া চলবে না, এটাই জানায় তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *