ইন্ডিয়ান অয়েলের দৈত্যাকৃতি ট্যাঙ্কারে ফের আগুন, পরিবেশ দূষণের আশঙ্কা

ইন্ডিয়ান অয়েলের দৈত্যাকৃতি ট্যাঙ্কারে ফের আগুন, পরিবেশ দূষণের আশঙ্কা

47532f0bdcc63a15c591715852a7558d

নয়াদিল্লি:শ্রীলঙ্কা সৈকত সংলগ্ন এলাকায় ইন্ডিয়ান অয়েলের তেলভর্তি সুপার ট্যাঙ্কারে ফের আগুন। জানাল ভারতীয় নৌবাহিনী। দিন কয়েক আগেই একই ট্যাঙ্কারে আগুন লেগে যায়। আগুন নেভানোর কাজ জোরদার ভাবে চালানো হচ্ছে বলে জানানো হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে দমকলবাহিনী, অতিরিক্ত সরঞ্জামসহ অতিরিক্ত বাহিনী পাঠানো হয়েছে ঘটনাস্থলে।

এমটি নিউ ডায়মন্ড নামের ওই ট্যাঙ্কারের ডানদিক ঘেঁসে ফের আগুন দেখতে পাওয়া গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে একই সঙ্গে দমকল অগ্নি নির্বাপণ এবং বাইরের পরিসর ঠাণ্ডা করার কাজ চালাচ্ছে। অগ্নি নির্বাপণে অতিরিক্ত দক্ষ বাহিনী ঘটনাস্থলে পৌঁছেছে। প্রয়োজনীয় অতিরিক্ত সরঞ্জাম, অতিরিক্ত বাহিনী এবং অগ্নি নির্বাপণ সামগ্রী ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে বলে নৌবাহিনীর তরফে জানানো হয়েছে। সমস্ত ঘটনার বিবরণ ও উদ্ধারকাজ ছবিসমেত টুইট করেছেন নৌবাহিনীর মুখপাত্র।

এম টি নিউ ডায়মন্ড ইন্ডিয়ান অয়েলের ভাড়া নেওয়া বিশাল অপরিশোধিত তেল বাহক ট্যাঙ্কার। প্রায় ২ লক্ষ ৭০ হাজার মেট্রিক টন তেল নিয়ে ট্যাঙ্কারটি কুয়েত থেকে পারাদ্বীপের দিকে আসছিল। গত বৃহস্পতিবার এতে আগুন ধরে যায়। ভারতীয় নৌবাহিনীর সহায়তায় সেই আগুন নেভাতে সক্ষম হয় শ্রীলঙ্কা। ট্যাঙ্কারটিকে ভূখণ্ড থেকে দূরে পাঠানো হয়। ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে এই ট্যাঙ্কারটি রক্ষার দায়িত্বে রয়েছে আইএনএস সহ্যাদ্রি।

১৮জন ফিলিপিন্সের লোক এবং ৫ জন গ্রীকসহ ট্যাঙ্কারটির কর্মীসংখ্যা ২৩। ২৩ জনের মধ্যে ২২ জনকেই সুরক্ষিতভাবে ট্যাঙ্কার থেকে সরানো সম্ভব হয়েছে। একজন ফিলিপিন্সবাসী নাবিক ইঞ্জিন রুমে বয়লার ফেটে মারা যান। সংবাদসংস্থা রয়টার্সসূত্রে খবর সিঙ্গাপুরে স্থিত শিপব্রোকার বিআরএস বক্সির ম্যানেজিং ডিরেক্টর অশোক শর্মার দাবি, ট্যাঙ্কার থেকে এক ফোঁটা তেলও উপচে পড়লে পরিবেশের সমূহ ক্ষতি হতে পারে।

একমাসের কিছু বেশি আগে জাপানি মালবাহী জাহাজ ওয়াকাশিও থেকে হাজার টন তেল উপচে পরিবেশে জরুরি অবস্থা জারির মত পরিস্থিতি তৈরি হয়েছিল। মরিশাসের কাছে একটি সমুদ্রস্থ পাহাড়ের চূড়ায় ধাক্কা খেয়ে এই তেম উপচে পড়ে বলে খবর।          
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *