নয়া জাতীয় শিক্ষানীতিতে জোর, নতুনযুগের শিক্ষাব্যবস্থার মন্ত্র প্রধানমন্ত্রীর

নয়া জাতীয় শিক্ষানীতিতে জোর, নতুনযুগের শিক্ষাব্যবস্থার মন্ত্র প্রধানমন্ত্রীর

454e4964215837eef6e6fbb65eac515e

 

নয়াদিল্লি: দেশের নয়া শিক্ষানীতির ওপর জোর দিয়ে নতুন যুগের শিক্ষাব্যবস্থার মন্ত্র দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শিক্ষা পড়ুয়াদের মধ্যে ইতিবাচক চিন্তাধারার সূচনা করে বলে উল্লেখ করলেন তিনি। নতুন যুগের শিক্ষার উপরে পাঁচটি নীতির কথা বললেন প্রধানমন্ত্রী। নতুন শিক্ষানীতি কার্যকর করার ওপরও জোর দেন তিনি। শুক্রবার শুরু হয়েছে দু'দিনব্যাপী নয়া শিক্ষানীতি 2020 র অধীনে নতুন শিক্ষাব্যবস্থা নিয়ে সম্মেলন।

এই সম্মেলনে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,  কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী রমেশ পোখরিয়াল নিঃশঙ্ক  সহ বিভিন্ন রাজ্যের অতিথিরা। এদিনের সম্মেলনে প্রধানমন্ত্রী মোদি বলেন, “শিক্ষা যখন চারপাশে ছড়িয়ে পড়ে, তখন তা পড়ুয়াদের জীবনে এবং পুরো সমাজের মধ্যেই প্রভাব পড়ে। আমাদের নতুন প্রযুক্তি ওপর জোর দিতে হবে যাতে থাকবে যুক্ত হওয়া,  ব্যবহার করা,  অভিজ্ঞতার দিকগুলি”।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন দেশের প্রত্যেকটি অঞ্চলের নিজস্ব নিজস্ব বিশেষত্ব রয়েছে, নিজস্ব শিল্পকলা রয়েছে, বিশেষ কাজ করার ধরন রয়েছে, যা অর্জন করার জন্য দরকার প্রচণ্ড দক্ষতা। ওই সমস্ত এলাকায় থাকা পড়ুয়াদের দিকে লক্ষ্য রাখতে হবে এবং বুঝতে হবে যাতে ওই সমস্ত মানুষদের সঙ্গে তাদের আন্তরিক সংযোজন এবং শ্রদ্ধা ও সম্মান তৈরি হয়।

খেয়াল রাখতে হবে যাতে পরে পড়ুয়াদের ওই শিল্পগুলিতে যোগ করা যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিনের অনুষ্ঠানে বলেন নয়া শিক্ষানীতি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে সিলেবাসের বোঝা কমিয়ে মৌলিক চিন্তাধারার ওপর জোর দেওয়া যায়। এই সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে পড়ুয়াদের মধ্যে গাণিতিক চিন্তাভাবনা ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির ওপর জোর দেন প্রধানমন্ত্রী। তার যুক্তি এভাবেই গণিতের সমস্যা সমাধানের মাধ্যমে নয়,  চিন্তাধারার মাধ্যমে সব সমস্যার সমাধান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *