করোনা রুখতে পথ দেখাতে পারে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার

সোশ্যাল মিডিয়ার যুগ। ভার্চুয়াল জগতের প্রতি ঝোঁক ইদানীং বহুগুণ বেড়েছে। স্বাভাবিকভাবেই হোয়াটসঅ্যাপ, ফেসবুকের প্রতি আগ্রহও মানুষের বেশি। তাই ভুল তথ্য বা গুজব ঠেকাতে বিশেষ উদ্যোগী হয়েছে হোয়াটসঅ্যাপ। বিশেষত সোশ্যাল মিডিয়ার ফরওয়ার্ডেড মেসেজ আসলে কতটা বিশ্বাসযোগ্য, তা যাচাই করার জন্যই হোয়াটসঅ্যাপে নতুন ফিচার আনতে পারে সংস্থাটি। চলছে তার প্রস্তুতি। করোনা পরিস্থিতিতে তা বিশেষ কার্যকরী হবে বলেই মনে করছেন ব্যবহারকারীরা।

imagesmissing

কলকাতা: সোশ্যাল মিডিয়ার যুগ। ভার্চুয়াল জগতের প্রতি ঝোঁক ইদানীং বহুগুণ বেড়েছে। স্বাভাবিকভাবেই হোয়াটসঅ্যাপ, ফেসবুকের প্রতি আগ্রহও মানুষের বেশি। তাই ভুল তথ্য বা গুজব ঠেকাতে বিশেষ উদ্যোগী হয়েছে হোয়াটসঅ্যাপ। বিশেষত সোশ্যাল মিডিয়ার ফরওয়ার্ডেড মেসেজ আসলে কতটা বিশ্বাসযোগ্য, তা যাচাই করার জন্যই হোয়াটসঅ্যাপে নতুন ফিচার আনতে পারে সংস্থাটি। চলছে তার প্রস্তুতি। করোনা পরিস্থিতিতে তা বিশেষ কার্যকরী হবে বলেই মনে করছেন ব্যবহারকারীরা।

প্রায় ২০০ কোটি ব্যবহারকারী রয়েছেন হোয়াটসঅ্যাপে। এই মুহূর্তের সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুকের এই অ্যাপটি। তাই ব্যবহারকারীরা এই অ্যাপটির মাধ্যমে যাতে সঠিক তথ্য পেতে পারেন বা ভুয়ো খবর যাচাই করতে পারেন। হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র বলেন, 'হোয়াটসঅ্যাপে নতুন একটি ফিচার আনার প্রস্তুতি নিচ্ছি আমরা। চ্যাটবক্সে যে ফরওয়ার্ড মেসেজ আমরা পাই, সেই বিষয়ে আরও তথ্য যাতে ব্যবহারকারীরা পেতে পারেন, তার জন্যই এই উদ্যোগ। তবে এখনও এটা পরীক্ষাধীন। সফল হওয়ার পরই আমরা নতুন এই ফিচারটির বিষয়ে পুঙ্খানুপুঙ্খ বলতে পারব।' আপাতত হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড ভার্সনের জন্যই চলছে পরীক্ষা-নিরীক্ষা। 

এর আগে করোনার মোকাবিলায় হোয়াটসঅ্যাপ চ্যাটবোট চালু করেছে স্বাস্থ্যমন্ত্রক। করোনা সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে হোয়াটসঅ্যাপ চ্যাটবোটের মাধ্যমেই। 'মাই গভ করোনা হেল্পডেস্ক' নামে তৈরি হয়েছে সেই চ্যাটবোট। (+91) 90131 51515 নম্বর মোবাইলে সেভ করেই এই পরিষেবা পেতে পারেন আপনিও। ভারত সরকারের এই চ্যাটবোটে করোনা সংক্রান্ত বিষয়ে প্রশ্ন করা যাবে। দেওয়া হবে তার উত্তরও। সতর্কতা সংক্রান্ত প্রশ্ন ছাড়াও কোনও খবরের সত্যতা যাচাই করার সুযোগও থাকবে বলে সংবাদসূত্রে প্রকাশ। অন্যদিকে ফেসবুক, ইউটিউবও তাদের তরফে করোনা সংক্রান্ত ভুয়ো খবরে বিশেষ নজরদারি চালাবে বলে জানিয়েছে। করোনার এই পরিস্থিতিতে যখন গোটা দেশ জুড়ে সতর্কতা জারি হয়েছে, প্রশাসনের তরফে ভুয়ো খবর রটানোর ক্ষেত্রে কড়া শাস্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে, হোয়াটসঅ্যাপের নতুন ফিচারটি বিশেষ সহায়ক হয়ে উঠবে বলেই মনে করছেন নেটিজেনদের একাংশ।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *