এবার করোনা প্রভাবিত এলাকা চিনিয়ে দেবে Google

করোনার জেরে আতঙ্ক ক্রমেই বাড়ছে। সতর্কতার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের একের পর এক কড়া পদক্ষেপ করছে। সোশ্যাল ডিসট্যান্সিংয়ের ফলে ইন্টারনেটের দ্বারস্থ হচ্ছেন নেটিজেনরা। করোনা সতর্কতার উদ্যোগ নেটদুনিয়াতেও। এগিয়ে এসেছে গুগল-ও। সার্চ বক্সে ভ্রমণ সংক্রান্ত তথ্য জানতে চাইলে করোনা প্রভাবিত এলাকাগুলি চিহ্নিত করে দেবে গুগল।

dd150cd46e280b69dba9159f5ff83e41

নয়াদিল্লি: করোনার জেরে আতঙ্ক ক্রমেই বাড়ছে। সতর্কতার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের একের পর এক কড়া পদক্ষেপ করছে। সোশ্যাল ডিসট্যান্সিংয়ের ফলে ইন্টারনেটের দ্বারস্থ হচ্ছেন নেটিজেনরা। করোনা সতর্কতার উদ্যোগ নেটদুনিয়াতেও। এগিয়ে এসেছে গুগল-ও। সার্চ বক্সে ভ্রমণ সংক্রান্ত তথ্য জানতে চাইলে করোনা প্রভাবিত এলাকাগুলি চিহ্নিত করে দেবে গুগল।

সংস্থাটির তরফে জানানো হয়েছে, 'গুগলের ওয়েবসাইটে যখন ফ্লাইট, হোটেল সংক্রান্ত তথ্য খুঁজবেন, তখন আপনার স্ক্রিনে কোভিড ১৯ সম্পর্কিত পরামর্শ ও বাধানিষেধ দেখতে পাবেন। ভ্রমণের জন্য যেখানে যেতে চাইছেন, সেখানে করোনা পরিস্থিতি কেমন সেই বিষয়ে তথ্য দেখা যাবে। দেশের তরফে ভ্রমণের ক্ষেত্রে যে বাধানিষেধ জারি রয়েছে সেই বিষয়েও তথ্য থাকবে সেখানে।' এছাড়াও ফ্লাইট বদল বা বাতিলের বিষয়েও পাওয়া যাবে তথ্য। সংস্থার তরফে আরও জানানো হয়েছে, 'যদি কেউ গুগলে কোনও বিমানসংস্থার নাম লিখে সার্চ করেন অথবা গুগল ফ্লাইট অপশনে যান, তাহলে আমরা ওই ব্যবহারকারীকে সরাসরি আমাদের হেল্প সেন্টার আর্টিকলের পেজে নিয়ে যাব। বিমানসংস্থার পলিসি সংক্রান্ত তথ্য দেওয়া থাকবে সেখানে।' তবে এক্ষেত্রে সরাসরি বিমানসংস্থার ওয়েবসাইটে গিয়ে সেই তথ্য সন্ধান করাই বেশি কার্যকরী বলে জানিয়েছে তারা। এই পরিস্থিতিতে বাইরে কোথাও যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। তবে যদি ফ্লাইট বুকিং বাতিল করতে চান, তাহলে কিছু ক্ষেত্রে কোনও জরিমানা কাটা হবে না সংস্থার তরফে। সূত্রের খবর, ১৪ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সময়সীমার মধ্যে নির্দিষ্ট বুকিংয়ের ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে।

কোভিড ১৯ সংক্রান্ত তথ্য সরবরাহ করছে ইউটিউব-ও। গুগলের ওই শাখার ওয়েবসাইট খুললেই বাঁদিকে নীচে দেখা যাবে একটি পপ আপ। যেখানে ক্লিক করলেই সরাসরি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ওয়েবসাইটে চলে যাবে। সহজেই পাওয়া যাবে করোনা সংক্রান্ত যাবতীয় তথ্য। এই 'মহামারী'র পরিস্থিতিতে যা বিশেষ কার্যকরী বলেইমনে করছেন নেটিজেনরা।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *