বাংলাকে পুজোর উপহার কেন্দ্রের! উৎসবে ছুটবে ট্রেন, শুরু টিকিট বুকিং

বাংলাকে পুজোর উপহার কেন্দ্রের! উৎসবে ছুটবে ট্রেন, শুরু টিকিট বুকিং

a351ad63a1c90c61a6dcb30f00525d6f

নয়াদিল্লি:  করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় লকডাউনের পরে এই প্রথম পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের মধ্যে ট্রেন পরিষেবা চালু হচ্ছে। আগামী ১৫ অক্টোবর থেকে কলকাতা-রাঁচি ট্রেন পরিষেবা শুরু হবে। আজ থেকে টিকিট বুকিং শুরু হয়ে গেছে।

রেল মন্ত্রক সূত্রে খবর, হাওড়া-রাঁচি শতাব্দী এক্সপ্রেস আগামী ১৫ একটু পর থেকেই চালু হয়ে যাবে পুরোদমে। ইতিমধ্যেই হাওড়া থেকে রাঁচি যাওয়ার ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসে ৩৮টি সিট খালি, চেয়ার কারে ৩৩৪টি। অন্যদিকে রাঁচি থেকে হাওড়া আসার ট্রেনে এক্সিকিউটিভ ক্লাসে ৩০টি সিট খালি এবং চেয়ার কারে ১৪১টি সিট খালি রয়েছে। জানা গিয়েছে, সোমবার থেকে শনিবার প্রত্যেকদিন হাওড়া-রাঁচি শতাব্দী এক্সপ্রেস চলাচল করবে। হাওড়া থেকে ভোর ৬.০৫-এ ছাড়বে এই ট্রেন, উল্টো দিকে একই ট্রেন রাঁচি থেকে হাওড়ার উদ্দেশ্যে ছাড়বে দুপুর ১.৪৫-এ।

যদিও এখনো পর্যন্ত পুরোদমে ট্রেন পরিষেবা কবে চালু হবে সে বিষয়ে কিছু বলা হয়নি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এমনকি রাজ্য সরকারের তরফেও এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। মনে করা হচ্ছে পশ্চিমবঙ্গে দুর্গাপূজার পরবর্তী সময়ে লোকাল ট্রেন পরিষেবা চালু করা হতে পারে। ইতিমধ্যে প্রায় সমস্ত স্টেশনে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কাজ করা হয়েছে সরকারের তরফে। জানানো হয়েছে ট্রেন পরিষেবা চালু হওয়ার পর সকলকে করোনাভাইরাস পরিস্থিতি সামাল দেওয়ার জন্য নিয়মবিধি মানতে হবে। লোকাল ট্রেন বা পুরোদমে ট্রেন চালু করার জন্য ভাইরাস পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে আশঙ্কা। সেই কারণেই বাড়তি সর্তকতা অবলম্বন করা হচ্ছে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। যদিও, লকডাউন থাকাকালীন পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেন চালিয়েছে কেন্দ্র, এছাড়াও আপৎকালীন পরিস্থিতি বা অত্যাবশ্যক কারণের জন্য ট্রেন পরিষেবা চালু রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *