এবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সম্পূর্ণ শেয়ার বিক্রির পরিকল্পনা কেন্দ্রের!

কিছু মাস আগেই রাষ্ট্রকে ব্যাংকের বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

86ce3842526673d237c60590c1896d1b

 

নয়াদিল্লি: কিছু মাস আগেই রাষ্ট্রকে ব্যাংকের বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ভারতের পাবলিক সেক্টর ব্যাংকের সংখ্যা অর্ধেকেরও বেশি কমিয়ে আনতে চেয়েছে নরেন্দ্র মোদি সরকার। একইসঙ্গে সিংহভাগ শেয়ার বিক্রির পরিকল্পনা রয়েছে তাদের। তবে এবার জানা গেল, সিংহভাগ নয়, সম্পূর্ণ শেয়ার বিক্রি করতে চাইছে কেন্দ্রের বিজেপি সরকার। অন্তত এই বিষয় নিয়ে ইতিমধ্যেই ভাবনাচিন্তা শুরু হয়েছে। ইতিমধ্যেই এই বিষয় নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, প্রধানমন্ত্রীর দপ্তর এবং অর্থ মন্ত্রকের আলোচনা শুরু হয়েছে বলে খবর।

গত আগস্ট মাসে ব্যাংক সংযুক্তিকরণ এরপর রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা ১৮ থেকে কমে হয়েছে ১২। যদিও সেই সংখ্যাটা ৪ থেকে ৫-এ নামিয়ে আনতে উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে সেই পরিকল্পনা অনুযায়ী এখনো কাজ করা শুরু হয়নি। তবে জানা গিয়েছে বেসরকারিকরণের তালিকায় রয়েছে, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউকো ব্যাংক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এন্ড পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক। সূত্রের খবর, এই ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মধ্যে চারটি ব্যাংকের শেয়ার বিক্রি করতে চাইছে কেন্দ্রীয় সরকার। যাদের মধ্যে রয়েছে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক। 

বস্তুত মহামারীর সময় দেশ যখন আর্থিক ডামাডোলের মধ্যে দিয়ে যাচ্ছে তখন অর্থের সরবরাহ অব্যাহত রাখতে খুব সহজ পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। এককথায়, যে সম্পদ রাষ্ট্রের জন্য লাভ দায়ক হচ্ছে না, সেটা বিক্রি করে টাকা তোলা। একাধিক ব্যাংক থাকার কারণে কেন্দ্রীয় সরকার আর্থিক ভারসাম্য খুঁজে পাচ্ছিল না সেই কারণে বহু রাষ্ট্রায়ত্ত ব্যাংককে কি অন্যের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। তবে এখন আশঙ্কা, সম্ভবত রাষ্ট্রায়ত্ত ব্যাংকই বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রসঙ্গত, এর আগে সরকার বলেই দিয়েছিল, বেসরকারিকরণ এবং সংযুক্তিকরণ দুটি পথই নেওয়া হবে। কিছু ব্যাংক অবশ্যই বেসরকারিকরণ করা হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *