করোনা টিকা উৎপাদনে বড় ভূমিকা ভারতের! তবে আশঙ্কার কথাও শোনালেন গেটস

করোনাভাইরাস পরিস্থিতি ঢুকতে ভারতের গবেষণা এবং পরিকাঠামো নিয়ে আশাবাদী বিল গেটস।

b6780e3c794aa07f4ee04f2d8800b105

নয়াদিল্লি: করোনাভাইরাস পরিস্থিতি ঢুকতে ভারতের গবেষণা এবং পরিকাঠামো নিয়ে আশাবাদী বিল গেটস। তিনি বলেন, আগামী দিনে ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হবে ভারতের। যদিও এর মধ্যেও কিছুটা আশঙ্কার আভাস দিয়েছেন তিনি। ‘গ্র্যান্ড চ্যালেঞ্জেস অ্যানুয়াল মিটিং ২০২০’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দিয়ে ভারত সম্পর্কে এমনই মন্তব্য করেন তিনি। তাঁর কথায়, ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা জানাচ্ছেন, বিগত দুই দশক ধরে ভারত জনস্বাস্থ্যের অগ্রগতিতে যে কাজ করেছে তা অনুপ্রেরণা যোগায়। কিন্তু এখন বিশ্বজুড়ে যে পরিস্থিতি, তাদের অধিকাংশ দেশ কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে। করোনাভাইরাস পরিস্থিতিকে সামলানোর জন্য ভারতের গবেষণা এবং টিকা উৎপাদন ব্যবস্থা সমস্যার মুখে পড়তে পারে বলে আশঙ্কা তাঁর। কিন্তু বিল গেটসের আশা, বেশি মাত্রায় ভ্যাকসিন তৈরিতে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সেই কাজ করার ক্ষমতা ভারতের রয়েছে বলে মন্তব্য করেন তিনি। 

বিল গেটস স্পষ্টভাবে বলেছেন, স্বাভাবিক জীবনে ফিরতে গেলে সবচেয়ে জরুরি সবার জন্য ভ্যাকসিন। এই পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে ভারত। কারণ এই মুহূর্তে বিপুল পরিমাণ ভ্যাকসিন তৈরির পরিকাঠামো একমাত্র ভারতেই রয়েছে বলে দাবি করেছেন তিনি। যদিও, যেহেতু এখন বিশ্বের প্রায় সমস্ত দেশের বৈজ্ঞানিকরা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছেন, তাই ভারতের পক্ষে ভ্যাকসিন তৈরীর কাজ অতটা সহজ হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। যদিও এই কঠিন পরিস্থিতি খুব শীঘ্রই কাটিয়ে উঠবে বিশ্ব বলে আশাবাদী মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। 

গেটসের মতে, করোনার এমআরএনএ টিকা তৈরির ক্ষেত্রে ‘দারুণ আশা’ দেখা দিয়েছে। তাঁর আশা, ‘‘হয়তো সর্বপ্রথম এমআরএনএ প্রযুক্তিতেই করোনার টিকা তৈরি হবে।’’ তবে গেটসের কথায় একটা বিষয় স্পষ্ট, ভ্যাকসিন যে দেশেই তৈরি হোক না কেন, তার উৎপাদন এবং বিতরণের ক্ষেত্রে গোটা বিশ্ব ভারতের দিকেই তাকিয়ে আছে। কারণ, ভ্যাকসিনের সেই বিপুল চাহিদা পুরণের ক্ষমতা একমাত্র ভারতেরই আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *