এবার ভারতের উপর নিষেধাজ্ঞা চাপাল চিন, বিচ্ছিন্ন আকাশ-যোগাযোগ

ভারতে বসবাসকারী বিদেশি নাগরিকদের জন্য দরজা বন্ধ করল চিন। বৃহস্পতিবার তাদের উপর চিনে প্রবেশে সাময়িকভাবে স্থগিতাদেশ জারি করা হয়েছে। জানা গিয়েছে এই আদেশ শুধুমাত্র ভারতের বৈদেশিক নাগরিকদের জন্য চিনে বৈধ ভিসা বা থাকার অনুমতিপত্র সহ প্রযোজ্য হবে। এছাড়াও চিন করোনা ভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ভারত থেকে সমস্ত ফ্লাইটও স্থগিত করেছে।

e185602b9b5e7cd5a5d48ae0faa34fbd

নয়াদিল্লি: ভারতে বসবাসকারী বিদেশি নাগরিকদের জন্য দরজা বন্ধ করল চিন। বৃহস্পতিবার তাদের উপর চিনে প্রবেশে সাময়িকভাবে স্থগিতাদেশ জারি করা হয়েছে। জানা গিয়েছে এই আদেশ শুধুমাত্র ভারতের বৈদেশিক নাগরিকদের জন্য চিনে বৈধ ভিসা বা থাকার অনুমতিপত্র সহ প্রযোজ্য হবে। এছাড়াও চিন করোনা ভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ভারত থেকে সমস্ত ফ্লাইটও স্থগিত করেছে।

বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ‘‘ভারতে অবস্থিত চিনা দূতাবাস বা কনস্যুলেটরা এক্ষেত্রে ভিসা বা আবাসনের অনুমতিগুলির ধারকদের জন্য স্বাস্থ্য ঘোষণার ফর্মগুলিতে স্ট্যাম্প দেবে না। চিনা কূটনীতিক, পরিষেবা, সৌজন্য এবং সি ভিসাধারী বিদেশীরা ক্ষতিগ্রস্থ হবেন না। জরুরি বা মানবিক প্রয়োজন চিন সফরে আসা বিদেশীরা ভারতে চিনা দূতাবাস,  কনস্যুলেটে ভিসার আবেদন জমা দিতে পারেন। চিনে প্রবেশ ২০২০ সালের ৩ নভেম্বরের পরে জারি করা ভিসা প্রভাবিত হবে না।’’ চিনের বিদেশ মন্ত্রক আরও জানিয়েছে যে করোনা মহামারী মোকাবেলার জন্য এই স্থগিতাদেশ একটি অস্থায়ী ব্যবস্থা। চিন যথাসময়ে এই মহামারী পরিস্থিতি অনুসারে আরও ঘোষণা করবে।

সূত্রের খবর, এই ব্যবস্থাটি যে একটি অস্থায়ী পদক্ষেপ, তা চিনা দূতাবাসের ঘোষণা ইঙ্গিত দেয়। সময়সাপেক্ষে এতে পরিবর্তন আশা করা যেতে পারে। টিনের এই পদক্ষেপে কেবলমাত্র বিদ্যমান ভিসা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। ভবিষ্যতে ভিসা আবেদনের ক্ষেত্রে নিষেদ্ধাজ্ঞা জারি করা হয়নি। ৩ নভেম্বরের পরে জারি করা ভিসা চিন ভ্রমণের জন্য বৈধ হবে। এই সিদ্ধান্ত শুধু ভারতের ক্ষেত্রে জারি হয়েছে এমন নয়। অন্যান্য বেশ কয়েকটি দেশের ক্ষেত্রে একই পদক্ষেপের ঘোষণা করা হয়েছে। উত্তর গোলার্ধে শরৎ এবং শীতের আগমনের কারণে বিশ্বব্যাপী কোভিড-১৯ মামলার সম্ভাব্য বৃদ্ধি নিয়ে চিন্তার উদ্বেগ এই পদক্ষেপের কারণ বলে মনে করা হচ্ছে। ভারত থেকে চিনে এবং ভারতে ভারতীয়দের প্রয়োজনীয় ভ্রমণকে সহজ করার জন্য চিনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে খবর।

বৃহস্পতিবার চিনের পররাষ্ট্র মন্ত্রক মেইনল্যান্ড চিনে বেশ কয়েকটি দেশ থেকে চিনা নয় এমন দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করেছে। এর মধ্যে রয়েছে ব্রিটেন, বেলজিয়াম এবং ফিলিপাইন। চিন ফ্রান্স, জার্মানি এবং মার্কিন নাগরিকদের দেশে প্রবেশের পরে অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষার ফলাফল খতিয়ে দেখতে বলেছে। ব্রিটেন, বেলজিয়াম এবং ফিলিপিন্স থেকে ভ্রমণকারী অ-চিনা নাগরিকদের বৈধ ভিসা ও আবাসনের অনুমতি থাকলেও তাদের প্রবেশ স্থগিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *