অবিশ্বাস্য গতিতে ‘সুস্থ হচ্ছে’ ভারতের অর্থনীতি! বলছে অক্সফোর্ডের রিপোর্ট

রিপোর্টের দাবি, অবিশ্বাস্য দ্রুতগতিতে সেরে উঠছে ভারতের অর্থনীতি।

e06243f8cafa7d08e1059c7a0578997b

লন্ডন: দেশের অর্থনৈতিক হাল নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে বহু আগে থেকে আক্রমণ করে আসছে কংগ্রেসসহ বিরোধী দলগুলো। এমনকি লোকসভা নির্বাচনের আগে থেকে একাধিক রিপোর্ট সামনে এনে দেখানো হয়েছে যে, ভারতের অর্থনীতি মোদী জমানায় সবচেয়ে খারাপ ফল করেছে। পাশাপাশি বেকারত্বের পরিসংখ্যানও গত ৪৫ বছরের সবচেয়ে নিম্নতম। এখন করোনাভাইরাস পরিস্থিতি এবং লকডাউন কার্যকর হওয়ার ফলে ভারতের অর্থনৈতিক অবস্থা আরও খারাপ হয়েছে বলেই অনুমান। সেক্ষেত্রেও কেন্দ্রীয় সরকারের দিকে অভিযোগ ছুড়েছে বিরোধীরা। দাবি করা হয়েছে, পর্যাপ্ত পরিকল্পনার অভাবে দেশের অর্থনৈতিক হাল এমন অবস্থায় চলে গেছে। তবে এর ঠিক উল্টো কথা বলছে অক্সফোর্ড ইকোনমিক্স।

বিশ্ব অর্থনীতি বিশেষজ্ঞ সংস্থা অক্সফোর্ড ইকোনমিক্সের রিপোর্টের দাবি, অবিশ্বাস্য দ্রুতগতিতে সেরে উঠছে ভারতের অর্থনীতি। দেশের অর্থনৈতিক পরিস্থিতি যত তাড়াতাড়ি সেরে উঠবে ভাবা হয়েছিল, তার থেকে অনেক দ্রুত পরিবর্তন হচ্ছে এর। সংস্থার দাবি, সাধারণ উপভোক্তাদের ব্যবহৃত পণ্য, মূলত খাদ্যপণ্যে মূল্য বৃদ্ধির হার চড়া, সেক্ষেত্রে ভারতীয় রিজার্ভ ব্যাংক আর সুদ কমানোর সিদ্ধান্ত নেবে না। এ ক্ষেত্রে মাত্রাতিরিক্ত মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে রাখতেই রিজার্ভ ব্যাংক বেশি কাজ করবে বলে অনুমান করা হয়েছে।অক্সফোর্ড ইকোনমিক্সের প্রকাশিত এই রিপোর্টে বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতির যে পূর্বাভাস মিলেছে, তাতে চলতি অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতি গড়ে ৬ শতাংশের বেশি হবে এবং রিজার্ভ ব্যাঙ্ক ডিসেম্বরের মুদ্রানীতি পর্যালোচনায় বেশি মন দেবে।

২০২০ সালে ভারতীয় অর্থনীতির সঙ্কোচন নিয়ে গত বৃহস্পতিবার আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডিজ জানিয়েছিল, এ বছর ভারতের জিডিপি ৮.৯% হারে সঙ্কুচিত হবে বলে তারা মনে করছে। একই সঙ্গে সংস্থাটি ২০২১ সালে ভারতীয় অর্থনীতি বৃদ্ধির পূর্বাভাসও ৮.১% থেকে বাড়িয়ে ৮.৬% করে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কও বৃহস্পতিবার জানায়, এপ্রিল-জুন ত্রৈমাসিকে প্রায় ২৪% সঙ্কোচনের পর জুলাই-সেপ্টেম্বর মাসেও দেশের জিডিপি ৮.৬% সঙ্কুচিত হয়েছে। তবে, গত মাসে যেখানে আরবিআই মনে করছিল, আগামী জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে দেশের অর্থনীতি বৃদ্ধির মুখ দেখবে, সেখানে বৃহস্পতিবারের রিপোর্টে বলা হয়েছে, চলতি ত্রৈমাসিকেই দেশের অর্থনীতি সঙ্কোচন থেকে বেরিয়ে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *