বিষাক্ত জেলিফিশের উৎপাত গোয়ায়! আক্রান্ত কমপক্ষে ৯০ জন

গোয়ার বিচে দেখা মিলল বিষাক্ত জেলিফিশের

4ecf2077cc1438a8d3b5d513275a7e94

পানাজি: এটা ২০২০। এই বছর হয়তো সবকিছু সম্ভব। বছরের শুরু থেকেই করোনাভাইরাস আতঙ্ক গোটা বিশ্বে। ভাইরাস সংক্রমণ ছাড়াও একাধিক দুর্ঘটনার খবর শোনা গেছে চলতি বছরে। এবার বছর শেষে জেলিফিশের আতঙ্কে জেরবার জনসাধারণ। গোয়ার বিচে দেখা মিলল বিষাক্ত জেলিফিশের, যার সংস্পর্শে এসে ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৯০ জন! তাদের মধ্যে কয়েকজনকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে।

জেলিফিশ দেখতে খুব সুন্দর লাগলেও অনেক সময়ে তারা খুবই বিষাক্ত হয়ে। এক্ষেত্রেও এই ধরনের বিষাক্ত জেলিফিশের সংস্পর্শে এসেছেন সকলে। জানা গিয়েছে, যারা যারা আক্রান্ত হয়েছেন তাদের শরীরে ব্যথা রয়েছে, নিদৃষ্ট যে জায়গায় জেলিফিশের স্পর্শ হয়েছে সেই জায়গা অসাড় হয়ে গেছে। আক্রান্ত কয়েকজনকে দ্রুত অক্সিজেন দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল বলে জানা গিয়েছে। অন্য এক পর্যটকের এই বিষাক্ত জেলিফিশের সংস্পর্শে আসার পরে শ্বাসকষ্টের সমস্যা শুরু হয়। বুকে ব্যথা হতে শুরু করে। পরবর্তী সময়ে তাকেও অক্সিজেন দেওয়ার প্রয়োজন হয়ে পড়ে। প্রশাসন সূত্রে খবর, শুধুমাত্র বাগা এবং কালাঙ্গুট বিচে কমপক্ষে ৫৫ জন এই বিষাক্ত জেলিফিশের কারণে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে, ক্যান্ডোলিম বিচে আক্রান্ত হয়েছেন ১০ জন; দক্ষিণ গোয়াতে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ২৫ বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, জেলিফিশ মূলত দুই প্রকারের হয়। একটি প্রকার একেবারেই বিষাক্ত হয় না, কারা মানুষের কোন ক্ষতি করে না। কিন্তু অন্য প্রকারের জেলিফিশ ভীষণ বিষাক্ত। এই ধরনের জেলিফিশের সংস্পর্শে আসার ফলেই সমস্যার সৃষ্টি হয়। মূলত জেলিফিশের কাঁটার কারণে মানুষের শরীরে সংক্রমণ হয়। দীর্ঘ লকডাউনের পর পর্যটকদের জন্য খুলে গিয়েছিল গোয়ার একাধিক বিচ। তবে স্বস্তি বেশিদিন থাকল না কারোর। করোনা ভাইরাসকে কিছুভাবে ডোজ মারলেও এখন জেলিফিশ আতঙ্কে ভুগছে দেশের ‘পার্টি ক্যাপিটাল’। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *