লোকসভায় নির্বাচনে বদলে যাচ্ছে পুরানো ভোটের পদ্ধতি!

তমলুক: আসন্ন লোকসভা ভোটে বদলে যাচ্ছে ভোটার স্লিপ। আগের ছোট আকারের ভোটার স্লিপের বদলে এবার এ ফোর সাইজের কাগজের অর্ধেক মাপের ভোটার স্লিপ তৈরি করা হবে। ভোটার স্লিপে ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসারের হেল্প লাইন নম্বর ও ওয়েব অ্যাড্রেসও লেখা থাকবে। ভোটার স্লিপ তৈরির বিষয়ে কলকাতায় জেলার আধিকারিকদের নিয়ে প্রশিক্ষণের সময় বিস্তারিত নির্দেশ দিয়েছেন কমিশনের আধিকারিকরা। এমনকী,

8d07f1e0cd12dee08d8dface0f498f0b

লোকসভায় নির্বাচনে বদলে যাচ্ছে পুরানো ভোটের পদ্ধতি!

তমলুক: আসন্ন লোকসভা ভোটে বদলে যাচ্ছে ভোটার স্লিপ। আগের ছোট আকারের ভোটার স্লিপের বদলে এবার এ ফোর সাইজের কাগজের অর্ধেক মাপের ভোটার স্লিপ তৈরি করা হবে। ভোটার স্লিপে ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসারের হেল্প লাইন নম্বর ও ওয়েব অ্যাড্রেসও লেখা থাকবে।

ভোটার স্লিপ তৈরির বিষয়ে কলকাতায় জেলার আধিকারিকদের নিয়ে প্রশিক্ষণের সময় বিস্তারিত নির্দেশ দিয়েছেন কমিশনের আধিকারিকরা। এমনকী, ভোটের পাঁচদিন আগে ফটো ভোটার স্লিপ বিলি করার কাজ শেষ করতে বলা হয়েছে। ভোটের আগের দিন বা ভোটের দিন কোনওভাবেই ওই স্লিপ আর বিলি করা যাবে না। বিলি না হওয়া ভোটার স্লিপ ভোটের আগেই ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসারের কাছে ফেরত পাঠাতে হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, আগে ফটো ভোটার স্লিপ অনেকটাই ছোট ছিল। তাতে ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসারের ফোন নম্বর বা ওয়েবসাইট নম্বর দেওয়া হতো না। শুধুমাত্র স্থানীয় ভাষাতেই ভোটার স্লিপ ছাপা হতো। ভোটের দিন ভোটগ্রহণ কেন্দ্রে ফটো ভোটার স্লিপ রাখা হতো।

কেউ এই স্লিপ হারিয়ে ফেললে কিংবা কেউ ভোটগ্রহণ কেন্দ্রে ওই স্লিপ না আনলে তাঁকে ফের ওই স্লিপ ইস্যু করা হতো। ভোটার স্লিপ বিলি করার জন্য টেবিল চেয়ার পেতে একজন কর্মীকে সবসময় ভোটগ্রহণ কেন্দ্রে বসিয়ে রাখা হতো। কিন্তু এবার ভোটার স্লিপ সংক্রান্ত সমস্ত রকম জটিলতা কাটাতেই দেশজুড়ে বড়ো ভোটার স্লিপ তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে প্রত্যেক রাজ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *