প্রতিবাদী ৬ কৃষককে ৫০ লক্ষ টাকার বন্ড জমা দেওয়ার নোটিস প্রশাসনের

মুম্বই: উত্তরপ্রদেশের সম্বল জেলা প্রশাসন ছয় কৃষক নেতাকে প্রত্যেককে ৫০ হাজার টাকা ব্যক্তিগত বন্ডে জমা দেওয়ার জন্য নোটিস জারি করেছে। নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলাকালীন পুলিশ শান্তির লঙ্ঘনের রিপোর্ট জারি করে। তারপরই এমন নির্দেশিকা জারি করল সম্বল জেলা প্রশাসন।

cfccb0bf12c47bfd3d8c402b61047311

মুম্বই: উত্তরপ্রদেশের সম্বল জেলা প্রশাসন ছয় কৃষক নেতাকে ৫০ হাজার টাকা ব্যক্তিগত বন্ডে জমা দেওয়ার জন্য নোটিস জারি করেছে। নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলাকালীন পুলিশ শান্তির লঙ্ঘনের রিপোর্ট জারি করে। তারপরই এমন নির্দেশিকা জারি করল সম্বল জেলা প্রশাসন।

ভারতীয় কৃষক ইউনিয়ন (Asil) জেলা সভাপতি রাজপাল সিং যাদব এবং কৃষক নেতা জয়বীর সিং, ব্রহ্মচারী যাদব, সতেন্দ্র যাদব, রাউদাস এবং বীর সিংহ-সহ ছয় কৃষককে নোটিস দেওয়া হয়েছিল। তারা কেন্দ্রের তিনটি বিতর্কিত খামারের আইন নিয়ে জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ করে চলেছেন। মহকুমা ম্যাজিস্ট্রেট দিপেন্দ্র যাদব বলেছেন, “হায়াতনগর থানা থেকে আমরা একটি রিপোর্ট পেয়েছি যে কিছু লোক কৃষকদের উসকে দিচ্ছে এবং সেখানে শান্তি লঙ্ঘন হতে পারে। তাদের প্রত্যেককে ৫০ লক্ষ টাকা ব্যক্তিগত বন্ড পূরণ করতে বলা উচিত।”

কৃষকরা বলেছেন যে পরিমাণটি খুব বেশি। তারপরে থানার ইনচার্জ আরও একটি রিপোর্ট দেয় এবং মিঃ যাদব জানান, তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা ব্যক্তিগত বন্ড জমা দিতে বলা হয়েছে। পুলিশ জানিয়েছে যে এই প্রতিবেদনের ভিত্তিতে ফৌজদারি কার্যবিধির ১১১ ধারা (যে কোনও ব্যক্তির বিরুদ্ধে শান্তি ভঙ্গ করার সম্ভাবনা রয়েছে তার বিরুদ্ধে ম্যাজিস্ট্রেট আদেশ) অনুযায়ী নোটিস জারি করা হয়েছে বলে এই কর্মকর্তা জানান। BKU (Asli) নেতা রাজপাল সিং যাদব বলেছিলেন, “আমরা বন্ড পূরণ করব না। ওরা আমাদের ফাঁসি দিতে পারে,কারাগারে পাঠাতে পারে। আমরা কৃষকদের অধিকারের জন্য লড়াই করছি।” BKU (Asli) বিভাগের সভাপতি সঞ্জীব গান্ধী বলেছেন, তাদের বা তাদের পরিবারের কেউই বন্ডে সই করেননি। তিনি আরও যোগ করেন, “আমরা শান্তিপূর্ণ প্রতিবাদ করছি, কোন অপরাধ নয়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *