শুয়োরের চর্বির জিলেটিন! করোনা ভ্যাকসিন না নেওয়ার বার্তা মুসলিম সংগঠনের

নয়াদিল্লি: চিনে যে করোনা ভ্যাকসিন তৈরি হয়েছে তা নেবে না বলে জানিয়ে দিল ভারতের ন'টি মুসলিম সংগঠন। তাদের অভিযোগ, ওই করোনা ভ্যাকসিনে শুয়োরের চর্বি ব্যবহার করা হয়েছে। তাই এই ভ্যাকসিন মুসলিমরা নেবে না। এই ভ্যাকসিন তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করে। ভ্যাকসিন যাতে বহুদিন ধরে মজুত রাখা যায় ও ঠিকঠাক থাকে, তাই পর্ক জিলেটিন ব্যবহার করা হয়। শুয়োরের চর্বি থেকে তৈরি হয় এই পর্ক জিলেটিন। তাই মুসলিম সম্প্রদায় এনিয়ে আপত্তি তুলেছে।

36f2501e78e7403e1e17f4e569fef417

নয়াদিল্লি: চিনে যে করোনা ভ্যাকসিন তৈরি হয়েছে তা নেবে না বলে জানিয়ে দিল ভারতের ন’টি মুসলিম সংগঠন। তাদের অভিযোগ, ওই করোনা ভ্যাকসিনে শুয়োরের চর্বি ব্যবহার করা হয়েছে। তাই এই ভ্যাকসিন মুসলিমরা নেবে না। এই ভ্যাকসিন তাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করে। ভ্যাকসিন যাতে বহুদিন ধরে মজুত রাখা যায় ও ঠিকঠাক থাকে, তাই পর্ক জিলেটিন ব্যবহার করা হয়। শুয়োরের চর্বি থেকে তৈরি হয় এই পর্ক জিলেটিন। তাই মুসলিম সম্প্রদায় এনিয়ে আপত্তি তুলেছে।

সম্প্রতি মুম্বইয়ের রাজা অ্যাকাডেমির সাধারণ সম্পাদক সৈয়দ নুরি স্পষ্ট জানিয়েছেন, চিনের করোনা ভ্যাকসিনের উপর নিষেধাজ্ঞা জারি করা উচিত ভারতের। তাঁর মতে, যে কোনও ভ্যাকসিন ভারতে আনার ক্ষেত্রে সঠিক তথ্য জানা উচিত সরকারের। সেই তথ্য প্রকাশ করা উচিত বলেও মন্তব্য করেন তিনি। তিনি এও বলেন, কোন ভ্যাকসিনে কী ব্যবহার করা হচ্ছে, সরকারের উচিত তাও জনসমক্ষে আনা। চিনে যে ভ্যাকসিন তৈরি হয়েছে তা মুসলিমদের ভাবাবেগে আঘাত করে। তবে শুধু মুসলিমদের থেকেই নয়, হিন্দুদের তরফেও উঠেছে অভিযোগ। 

অখিল ভারত হিন্দু মহাসভার সভাপতি স্বামী চক্রপানি মহারাজের বক্তব্য, আমেরিকা করোনার যে ভ্যাকসিন তৈরি করছে সেখানে নাকি গরুর রক্ত ব্যবহার করা হয়েছে। তাই ভারতে সেই ভ্যাকসিন ব্যবহার করা অনুচিত বলে মন্তব্য করেন তিনি। তাঁর দাবি, বিদেশি রাষ্ট্রগুলি হিন্দুদের আবেগের কথা ভাবছে না। তা নিয়ে ছেলেখেলা করছে। ভ্যাকসিনে ব্যবহৃত পদার্থগুলি সম্পর্কে তথ্য প্রকাশর পক্ষে সওয়াল করেছেন তিনিও।

তবে এ সবের ঊর্ধ্বে গিয়ে মন্তব্য করেছেন সংযুক্ত আরব আমিরশাহীর ফতোয়া কাউন্সিলের সভাপতি আবদাল্লা বিন বায়াহ। তিনি বলেছেন, করোনা ভ্যাকসিন বৃহত্তর স্বার্থে তৈরি করা হয়েছে। মানুষের কথা ভেবেই এই ভ্যাকসিন ব্যবহার করা হবে। এক্ষেত্রে কোনও ফতোয়া জারি করার পক্ষপাতী নন তিনি। তবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকার মতো সংস্থাগুলি দাবি করেছে, ভ্যাকসিন মজুত করার জন্য তারা পর্ক জিলেটিন ব্যবহার করেনি। যদিও ভ্যাকসিন তৈরি বা মজুত করার ক্ষেত্রে কী উপাদান ব্যবহৃত হয়েছে তা নিয়ে কোনও তথ্য দেয়নি একাধিক সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *