আসন বণ্টনেই নাস্তানাবুদ সিপিএম, আটকে প্রার্থী ঘোষণা

কলকাতা : লোকসভা ভোটে প্রার্থী ঘোষণা করতে গিয়ে নাস্তানাবুদ সিপিএম। কংগ্রেসের সঙ্গে জোটে আসন রফা নিয়ে রীতিমতো বিপাকে বামেরা। পুরুলিয়া, কোচবিহারে নিজেদের আসন ছাড়তে নারাজ ফরওয়ার্ড ব্লক। লোকসভার ভোটের নির্ঘণ্ট ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যেই প্রার্থী ঘোষণা করে চমক দিয়েছে তৃণমূল। জোর কদমে শুরু করেছে পড়েছে ভোট প্রচারেও। তবে এখনও প্রার্থী তালিকা প্রকাশ করতে পারেনি সিপিএম।

1ada76803bacfecbd7aebe9ea6f9abd7

আসন বণ্টনেই নাস্তানাবুদ সিপিএম, আটকে প্রার্থী ঘোষণা

কলকাতা : লোকসভা ভোটে প্রার্থী ঘোষণা করতে গিয়ে নাস্তানাবুদ সিপিএম। কংগ্রেসের সঙ্গে জোটে আসন রফা নিয়ে রীতিমতো বিপাকে বামেরা। পুরুলিয়া, কোচবিহারে নিজেদের আসন ছাড়তে নারাজ ফরওয়ার্ড ব্লক। লোকসভার ভোটের নির্ঘণ্ট ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যেই প্রার্থী ঘোষণা করে চমক দিয়েছে তৃণমূল। জোর কদমে শুরু করেছে পড়েছে ভোট প্রচারেও। তবে এখনও প্রার্থী তালিকা প্রকাশ করতে পারেনি সিপিএম। অস্তিত্ব সংকটের মুখে দাঁড়িয়ে রাজ্যে কংগ্রেসের হাত ধরেছে তারা। কিন্তু প্রার্থী ঘোষণার পথে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে কংগ্রেসের সঙ্গে জোট। জোট জটে আটকে এখনও নিজেদের অবস্থান স্পষ্ট করতে পারেনি বামেরা। বেশ কয়েকটি জায়গায় সিপিএম-কংগ্রেস আসন সমঝোতা হলেও পুরুলিয়া ও কোচবিহারে কংগ্রেসকে নিজেদের জায়গা ছাড়তে নারাজ বাম শরিক ফরওয়ার্ড ব্লক।

তাদের দাবি, কংগ্রেসের সঙ্গে জোটের বিষয়ে তাদের সঙ্গে কোনও আলোচনা হয়নি। তাই কোনও অবস্থাতেই নিজেদের অবস্থান থেকে সরতে নারাজ ফরওয়ার্ড ব্লক। বুধবার গভীর রাত পর্যন্ত রবীন দেব ও সোমেন মিত্রের বৈঠক হলেও, এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। যদিও এই বিষয়টিতে মতানৈক্য নয়, একসঙ্গে লড়ার বিষয়ে আত্মবিশ্বাসী বামেদের একাংশ।কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার গেরোয় আটকে সিপিএমের প্রার্থী তালিকা ঘোষণা। এখনও দলবদলের গোলকধাঁধায় ব্যস্ত বিজেপি। এই অবস্থায় প্রতিদ্বন্দ্বী তিনদলের থেকে তৃণমূল কংগ্রেস অনেকটাই এগিয়ে। তবে পুরুলিয়া ও কোচবিহারে ফরওয়ার্ড ব্লক নিজেদের অবস্থান থেকে না সরলে সেক্ষেত্রে কংগ্রেসের সঙ্গে বন্ধুত্বপূর্ণ লড়াই হতে পারে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *